কনকনে শীতের আমেজে ও বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে কলকাতায় শুরু হল বিশ্ব সিলেট উত্সব

সাইফুল ইসলাম সুমন, কলকাতা থেকে: কনকনে শীতের আমেজে আর বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে কলকাতায় তিনদিনব্যাপী বিশ্ব সিলেট উত্সব এর শুভ উদ্বোধন হয়েছে। শুক্রবার (২৭ ডিসেম্বর) বিকেলে সকলের উপস্থিতিতে গ্লোব ঘুরিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন ভারতের ছত্তিশগড় রাজ্যের প্রাক্তন রাজ্যপাল শেখর দত্ত এবং সিলেটের মেয়র আরিফুল হক। 

মানবতার জয়গানে নিউইর্য়ক টরেন্টোর পর এবার কলকাতায় চলবে তিন দিন ব্যাপী বিশ্ব সিলেট উত্সব। দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে যোধপুর পার্ক বয়েজ স্কুল প্রাঙ্গণে আয়োজন কর হয় এই উত্সব। ভারত, বাংলাদেশ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী সিলেটীরা এই উত্সবে অংশ গ্রহণ করেন।
 
এসময় উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদ কে চৌধুরী, দৈনিক সমকাল পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, ভারত সরকারের শীর্ষ অর্থনীতিবিদ বিবেক দেবরায়, লোকসভার সদস্য মালা রাজদীপ রায়, যুগশংখ পত্রিকার চেয়ারম্যান বিজয় কৃষ্ণ নাথ, দক্ষিণ কলকাতা সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি প্রদোষ রঞ্জন দে, অল ইন্ডিয়া শ্রীহট্ট সম্মিলনীর সভানেত্রী কৃষ্ণা দাস প্রমুখ।
 
উদ্বোধনের পর সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি প্রদোষ রঞ্জন দে বলেন, গোটা পৃথিবীতে আমরা অর্থাৎ সিলেটিরা আছি। এছাড়া সমগ্র ভারতে ৫০ লাখ ও পশ্চিমবঙ্গে দুই লাখ সিলেটি বসবাস করছি। আমাদের আসল পরিচয় ‘আমরা সিলেটি’। এটাই আমাদের একতা। তার প্রতীকী বোঝাতে এবারে প্রদীপ প্রজ্জ্বলন না করে ‘কৃত্রিম পৃথিবী ঘুরে’ অনুষ্ঠানের উদ্বোধনের পরিকল্পনা করি। এ অনুষ্ঠান দক্ষিণ কলকাতার যোধপুর পার্ক বয়েজ স্কুলের মাঠে তিনদিন ধরে চলবে। উৎসব শেষ হবে ২৯ ডিসেম্বর (রোববার)। এ উৎসবে সিলেটে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের যাওয়ার শতবর্ষ উপলক্ষে একটি আন্তর্জাতিক আলোচনা সভা, সিলেটের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান ও সিলেটের পণ্য ও খাদ্য সম্ভার নিয়ে মেলা ও প্রদর্শন চলছে।
 

No comments: