জুড়ীতে সেইভ দ্যা চিলড্রেন কার্যক্রম পরিদর্শন করলেন সিলেট বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান

সাইফুল ইসলাম সুমন: মৌলভীবাজারের জুড়ীতে সেইভ দ্যা চিলড্রেন কার্যক্রম পরিদর্শন করলেন সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ। বুধবার (২৭ নভেম্বর) বেলা ২টায় সিএনআরএস-সূচনা প্রকল্পের আওতায় নয়াগ্রামে এই কার্যক্রম পরিদর্শন করেন তিনি। 

সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ “সেইভ দ্যা চিলড্রেন” কার্যক্রম পরিদর্শনকালে শাপলা পুষ্টিদল, মা ও শিশুদলের সাথে সভা পরিদর্শন এবং পুষ্টিকর খাদ্য সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে উপকারভোগীরা বলেন, পূ্র্ব পুষ্টিকর খাদ্য বিষয়ে জানতাম না এখন সূচনার উঠান বৈঠকের মাধ্যমে পুষ্টি বিষয়ে জানতে পেরেছি এবং বাচ্চাদের এবং নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়েছি ও নিয়মিত পুষ্টিকর খাদ্য গ্রহন করছি। বর্তমানে বাচ্চাদের অসূখ বিসুখ পূর্বের থেকে কম হচ্ছে। প্রতি মাসে বাচ্চাদের কমিউনিটি ক্লিনিক ও ইপিআই সেন্টারে বাচ্চার ওজন নেয়া হচ্ছে সেখানেও বাচ্চার অবস্থা বিষয়ে জানতে পারছি। সখিনা বেগম বাচ্চার জিএমপি কার্ড দেখিয়ে বলেন, সবুজ রং এ থাকলে বাচ্চার ভালো পুষ্টি, হলুদ রং এ থাকলে কম পুষ্টি এবং লাল রং এ থাকলে বাচ্চা মারাত্মক অপুষ্টিতে ভুগছে বলে চিহ্নিত হয়।

উপকারভোগীদের মাঝে সূচনা কর্তৃক আয়বর্ধন মুলক কর্মকান্ডের বিষয়ে জানতে চাইলে রুমা বেগম বলেন, আমি সূচনা থেকে ২টি ছাগল পেয়েছি যা থেকে ৪টি বাচ্চা হয়েছে এর মধ্য থেকে ২টি ছাগল বিক্রি করেছি ১৩হাজার টাকা বর্তমানে আমার ৪টি ছাগল আছে। বিক্রিত অর্থ দ্বারা একটি গ্যাসের চুলা ক্রয় করেছি, বাঁকী টাকা দিয়ে পুষ্টিকর খাবার খেয়েছি।

পরে বিভাগীয় কমিশনার আশার আলো কিশোরী দলের সাথে সভায় অংশ নিয়ে কিশোরীদের জিজ্ঞাসা করা হয় তোমরা কি করতে চাও এবং তোমাদের ভবিষত স্বপ্ন  কি? জবাবে কিশোরীরা বলেন, আমরা আত্মনির্ভরশীল হিসাবে গড়ে উঠতে চাই। আপনি যেমন চাকুরী করেন এরকম আমাদেরও স্বপ্ন আছে।
 
এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন, মৌলভীবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খোদেজা খাতুন, জুড়ী উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক, উপজেলা নির্বাহী অফিসার অসীম চন্দ্র বনিক, সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবীর, সহকারী কমিশনার (ভূমি) নূসরাত লায়লা নীরা, জুড়ী থানার ওসি জাহাঙ্গীর হোসেন সরদার, ইউপি চেয়ারম্যান হাজী মাছুম রেজা, শ্রীকান্ত দাস, সালেহ উদ্দিন আহমদ, শাহাব উদ্দিন লেমন, সিলেট সূচনা প্রকল্প সেইভ দ্যা চিলড্রেন এর ডিপিডি আলী রেজা, সিলেট সূচনা প্রকল্প এর কনসোর্টিয়াম ম্যানেজার নবীনূর রহমান, মৌলভীবাজার সিএনআরএস-সূচনা প্রকল্প এর আইপিপিসি আনিসুর রহমান, সিএনআরএস বড়লেখা ও জুড়ী উপজেলা প্রজেক্ট কো-অর্ডিনেটর সৈয়দ আব্দুস সামাদ প্রমূখ ।
 

No comments: