জুড়ীতে টিলা কাটার দায়ে এক লাখ টাকা জরিমানা

সাইফুল ইসলাম সুমন: মৌলভীবাজারের জুড়ীতে গোয়ালবাড়ী ইউনিয়নের দ্বহপাড়া গ্রামে পরিবেশ আইন লঙ্ঘন করে অবৈধ ভাবে টিলা কাটার দায়ে জিহাদুল ইসলাম নামের এক ব্যক্তিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অসীম চন্দ্র বনিক  সোমবার বিকেলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এই জরিমানা আরোপ ও আদায় করেন।

জানা যায়, উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের দ্বহপাড়া গ্রামে মৃত মো: ফয়াজ আহমদের ছেলে মো: জিহাদুল ইসলাম (২৮) কয়েক দিন থেকে তাদের মালিকানাধীন একটি টিলা অবৈধ ভাবে কাটছিলেন। স্থানীয় গণমাধ্যমকর্মীদের কাছ থেকে খঘর পেয়ে বিকেল সাড়ে পাচঁটার দিকে জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অসীম চন্দ্র বনিক তাৎক্ষনিক জুড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: জাহাঙ্গীর হোসেন সরদার সহ একদল পুলিশ নিয়ে ঘটনাস্থলে যান। একপর্যায়ে টিলার মালিক জিহাদুল ইসলামকে সেখানে পেয়ে আটক করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। পরে ইউএনও ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইনের ৬-এর (খ) ধারা মোতাবেক জিহাদুল ইসলামকে এক লাখ টাকা জরিমানা করেন। এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের মৌলভীবাজার কার্যালয়ের পরিদর্শক মো: ফখর উদ্দিন।
 
জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনিক বলেন, ঘটনাস্থলে গিয়ে টিলা কাটার সত্যতা পাওয়া যায়। টিলার মালিকও তা স্বীকার করেছে। বসতভিটার জন্য টিলা কেটে তিনি জমি সমান্তরাল করছিলেন বলে জানিয়েছেন।


No comments: