মণিপুরী সম্প্রদায় বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে রয়েছে ; পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন

জুড়ী টাইমস সংবাদঃ আমাদের দেশে মেয়েদের তুলনায় ছেলেরা অনেক পিছিয়ে আছে। এই বৈষম্য দুর করে সকলকে সমান ভাবে এগিয়ে নিতে হবে। শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয়, সকল ধর্ম-বর্ণের মানুষকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে নিজের ও দেশের জন্য কাজ করে যেতে হবে। সব জাতি গোষ্ঠীর শিক্ষার অধিকার রয়েছে। সে অধিকার বাস্তবায়ন করতে হবে। প্রতিযোগিতার যুগে কাউকে পিছিয়ে থাকার সুযোগ নেই, প্রতিযোগিতা করেই আগাতে হবে। সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষা ও সাংস্কৃতিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। মণিপুরী সম্প্রদায় বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে রয়েছে। দেশের সতের কোটি মানুষের ৩৪ কোটি হাতকে কাজে লাগাতে হবে। জীবনের লক্ষ্য নির্ধারণ করে লেখাপড়া করতে হবে। লক্ষ্যহীন শিক্ষা কোন কাজে লাগে না। গত শুক্রবার বিকাল ৫ টায় মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের মণিপুরী শিল্পকলা একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেছেন পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তনমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি। রাখেন।

জুড়ী উপজেলা প্রশাসনের আয়োজনে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য শিক্ষাবৃত্তি, শিক্ষা, স্বাস্থ্য ও ক্রীড়া উপকরণ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা অসীম চন্দ্র বনীক।

যুবলীগ নেতা অটল কৃষাণ সিংহ সিবেনের পরিচালনায় অনুষ্টিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জুড়ী উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এম এ মোঈদ ফারুক, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মুক্তিযোদ্ধা বদরুল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) নূসরাত লায়লা নীরা, জুড়ী থানার অফিসার ইনচার্জ মোঃ জাহাঙ্গীর হোসেন সরদার, উপজেলা ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাস, মহিলা ভাইস চেয়ারম্যান রনজিতা শর্মা, পূর্ব জুড়ী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল কাদির, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি অ্যাডভোকেট আব্দুল খালিক, উপজেলা যুবলীগ সভাপতি মামুনুর রশীদ সাজু। স্বাগত বক্তব্য রাখেন ছোট ধামাই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনজিত সিংহ।

উপস্থিত ছিলেন পূর্ব জুড়ী ইউপি চেয়ারম্যান  সালেহ উদ্দিন আহমদ, উপজেলা নৃতাত্বিক পরিষদ নেতা গোপেশ্বর সিংহ, মণিপুরী শিল্পকলা একাডেমির সভাপতি ভাগ্য সিংহ, মইনুল ইসলাম, শেখরুল ইসলাম, আব্দুল মতিন প্রমুখ।

অনুষ্ঠানে মণিপুরী সম্প্রদায়ের ৫০জন শিক্ষার্থীকে চার হাজার টাকা করে দুই লাখ টাকা এবং চারশ শিক্ষার্থীর মাঝে ছয় লাখ টাকা মূল্যের শিক্ষা, স্বাস্থ্য ও ক্রীড়া সামগ্রী বিতরণ করা হয়।

No comments: