২২ ও ২৩ জুন ভারতের মেঘালয়ের শিলংয়ে শ্রীহট্ট উৎসব

সাইফুল ইসলাম সুমন, ভারতের মেঘালয়ের শিলং থেকে:  ২২ ও ২৩ জুন ভারতের মেঘালয়ের শিলংয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দুই দিনব্যাপীশিলং শ্রীহট্ট উৎসব ২০১৯ ”প্রথম বারের মতো শিলং শ্রীহট্ট সম্মিলনীর আয়োজনে ইউ সো সো থ্যাম অডিটোরিয়ামে এ উৎসব অনুষ্ঠিত হবেবৃহত্তর সিলেটের ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য, সঙ্গীত, নৃত্য, নাটক, চলচ্চিত্র, আলোকচিত্র প্রভৃতি উপস্থাপন করা হবে উৎসবে। এসব উপস্থাপনায় ভারত ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী বৃহত্তর সিলেটের প্রতিনিধিত্বশীল শিল্পী সংস্কৃতিকর্মীরা অংশ নেবেন
 
শিলং শ্রীহট্ট সম্মিলনীর সভাপতি নব ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক জয়ন্ত লাল দাশ জানান, ২২ জুন সকাল ১০টায় পতাকা উত্তোলন করবেন অধ্যক্ষ জয়ন্ত ভূষণ ভট্টাচার্য। ১০টা ৩০মিনিটে কে.জে.পি কনফারেন্স হলে অনুষ্ঠিত হবে সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনী ফেডারেশনের বার্ষিক সাধারণ সভা। দিনব্যাপী অনুষ্ঠানে থাকবে সিলেটি খাদ্য উৎসবের সূচনা, স্থানীয় মেধাবী বাঙালি ছাত্র-ছাত্রীদের সম্মাননা প্রদান, বিপিএল পর্যায়ের মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে আর্থিক সাহায্য প্রদান, বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক পর্বে থাকছে সিলেটি ধামাইল-নাচ-গান-নাটক সহ বিভিন্ন অনুষ্ঠানমালা, থাকবে পুরস্কার বিতরণ ও আলোচনা সভা। এই সম্মেলনে অংশগ্রহন করতে দেশ বিদেশের বহু শিল্পী, সাংস্কৃতিক কর্মী, বিভিন্ন ইউনিটের সভাপতি-সম্পাদক সহ সদস্যরা ২১ জুন শিলং এসেছেন। 

২৩ জুন সকাল ১০টা ৩০মিনিটে শিলং শ্রীহট্ট উৎসবের সূচনা করবেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়, বাংলাদেশের হাইকমিশনার সঈদ এস.এম আলী, মেঘালয়ের স্বাস্থ্য মন্ত্রী এ.এল হেক। অনুষ্ঠানে শিলচর কল্যাণী হাসপাতালের ডাঃ কুমার কান্তি দাসকে আজীবন স্বাস্থ্য পরিসেবার জন্য সম্মাননা প্রদান করা হবে। সামাজিক ক্ষেত্রে অবদান থাকা ৮০ বছরের উপর দুই এ.আই.এফ.এস.এস সদস্যকে সম্মান জানানোর সিদ্ধান্ত নিয়েছে শিলং শ্রীহট্ট সম্মিলনী।দিনব্যাপী অনুষ্ঠানে রয়েছে স্মরনিকা উন্মোচন সহ আমন্ত্রিত এবং সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনী ফেডারেশনের বিভিন্ন ইউনিটের সদস্যদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান। শিলং শ্রীহট্ট উৎসবের সকল সদস্যরা এই উৎসবকে সুন্দর ও স্বার্থক করতে সকলের সহযোগিতা কামনা করেছেন।

No comments: