জুড়ীতে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

জুড়ী টাইমস সংবাদঃ ‘রাখব নিষ্কণ্টক জমি বাড়ি, করব সবাই ই-নামজারি’- এই প্রতিপাদ্য সামনে রেখে বুধবার (১০ এপ্রিল) সারা দেশে শুরু হয়েছে ‘ভূমি সেবা সপ্তাহ’। ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা বৃদ্ধি এবং ভূমি অধিকার সম্পর্কে জনসচেতনতা বাড়ানোসহ বেশ কয়েকটি লক্ষ্য নিয়ে এই সেবা সপ্তাহ শুরু হয়েছে। চলবে ১৬ এপ্রিল পর্যন্ত । এদিকে মৌলভীবাজারের জুড়ীতে ‘ভূমি সেবা সপ্তাহ’ ২০১৯ উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

জুড়ী উপজেলা ভূমি অফিসের আয়োজনে বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। জুড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূসরাত লায়লা নীরা’র নেতৃত্বে র‌্যালিটি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ রাস্তা প্রদক্ষিণ শেষে উপজেলা কনফারেন্স হলে এক আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূসরাত লায়লা নীরা এর সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- জায়ফরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মাছুম রেজা, উপজেলা শিক্ষা অফিসার মনতোষ কুমার দেবনাথ, উপজেলা মহিলা বিষয়ক অফিসার নাজনিন সুলতানা, জুড়ী উপজেলা সাংবাদিক সমিতির সাধারন সম্পাদক সাইফুল ইসলাম সুমন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয়কারি মুহিতুর রহমান প্রমূখ।

সভায় সভাপতির বক্তব্যে জুড়ী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নূসরাত লায়লা নীরা বলেন, ১০ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ‘ভূমি সেবা সপ্তাহ’ উপলক্ষে আমাদের উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসে স্থাপন করা হয়েছে সেবা ক্যাম্প। সেবা ক্যাম্প থেকে ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসে সহজে, স্বল্প সময়ে নির্ধারিত ফি-তে ভূমি সেবা পাওয়ার বিষয়ে জনগণকে অবহিত করা হবে। উপজেলা ভূমি অফিসে ই-নামজারির আবেদন প্রক্রিয়া প্রদর্শন এবং লিখিত অনুসরণীয় বার্তা ও ফরম দেয়া হবে এই ক্যাম্প থেকে। এছাড়া সেবা ক্যাম্প থেকে তাৎক্ষণিক ই-নামজারি সেবা ছাড়াও ভূমি উন্নয়ন কর গ্রহণ এবং খাস জমি বন্দোবস্ত, রিভিউ মোকদ্দমা ও বিবিধ মোকদ্দমার আবেদন গ্রহণ করে সম্ভাব্য ক্ষেত্রে তাৎক্ষণিক সিদ্ধান্ত দেয়া হবে। সেবা ক্যাম্পে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের স্কাউটকে ভূমি বিষয়ে প্রাথমিক জ্ঞান দেয়া হবে।

No comments: