অসাম্প্রদায়িক চেতনা চিত্রায়িত হলো জুড়ীর স্বাধীনতা দিবসে

সাইফুল ইসলাম সুমনঃ মৌলভীবাজারের জুড়ীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শিক্ষার্থীদের ডিসপ্লেতে চিত্রায়িত হলো মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় । গত মঙ্গলবার (২৬ মার্চ) যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে জুড়ী উপজেলা প্রশাসন। সকাল ৮টায় জুড়ী তৈয়বুন্নেছা খানম সরকারি কলেজ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসের কার্যক্রম শুরু হয় । এবারের কর্মসূচীতে শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোমুগ্ধকর ডিসপ্লে ও শারীরিক কসরত প্রদর্শণ হয়। তবে এবার প্রদর্শীত অনুষ্ঠানে অন্য সময়ের তুলনায় ভিন্নমাত্রা আনেন শিক্ষার্থীরা । এবারের ডিসপ্লেতে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় ফুটিয়ে তুলেন তারা । 

খোজ নিয়ে জানাযায়, সাম্প্রতিক সময়ে শিক্ষা ক্ষেত্রে মৌলভীবাজার জেলার শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসারের পুরস্কার লাভ করেন জুড়ী উপজেলা নির্বাহী অফিসার অসীম চন্দ্র বনিক । তিনি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, কর্মশালা, মতবিনিময় সভার মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে শৈশব থেকে অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন। অসাম্প্রদায়িক চেতনা বিকাশে বাঙালি সংস্কৃতিতে উদ্বুদ্ধ হতে হবে আর এক্ষেত্রে কাজ করার জন্য শিক্ষক মন্ডলী ও অভিভাবকদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। হাজার বছর ধরে এ ভূখণ্ডে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টানসহ অন্যান্য ধর্মের জনগণ শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। সাম্প্রদায়িক সম্প্রীতি আমাদের সুমহান ঐতিহ্য। “মূল্যবান এ ঐতিহ্যকে লালন করতে শিশু-কিশোরদের মাঝে শৈশব থেকে অসাম্প্রদায়িক চেতনা, নিজস্ব সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের অবিনাশী চেতনার বীজ বুনতে হবে যাতে করে তাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ, সহমর্মিতা, দেশপ্রেম ও ভালোবাসা গড়ে ওঠে।” জুড়ী উপজেলা নির্বাহী অফিসার অসীম চন্দ্র বনিকের বিগত দিনের পরিশ্রম সফল ও স্বার্থক হয়েছে এবারের অনুষ্ঠানে । 

সম্প্রতি জুড়ী উপজেলা পরিষদ নির্বাচন চলাকালে এ এলাকায় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের পায়তারা চলছিলো । কিন্তু ইউএনও’র শক্ত ভূমিকায় তাও প্রতিহত করে দেন তিনি । এটিও ছিলো  স্বাধীনতা দিবসে আলোচনার বিষয়বস্তু । জুড়ীর জনসাধারণ এজন্য ইউএনও-কে ধন্যবাদ জ্ঞাপন করেন ।

No comments: