জুড়ীতে যাত্রার নামে জুয়া ও অশ্লীলতা বন্ধে মানববন্ধন

বিশেষ প্রতিনিধিঃ মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় সাগরনাল চা-বাগানে লেখাপড়ার পরিবেশ নষ্ট করে যাত্রার নামে জুয়া ও অশ্লীলতা বন্ধে ‘জাগো চা জনগোষ্ঠী, জাগো’ নামের স্থানীয় একটি সংগঠনের আয়োজনে সোমবার (৫ নভেম্বর) শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন। 

বিভিন্ন সূত্রে জানা গেছে, সাগরনাল চা-বাগান শ্রমিক পঞ্চায়েতের উদ্যোগে গত রোববার (৪ নভেম্বর) রাত ১০টায়  সাগরনাল চা-বাগানের পূজামন্ডপে যাত্রার আয়োজন করা হয়। গভীর রাত পর্যন্ত সেখানে যাত্রার নামে জুয়া খেলা ও অশ্লীল কর্মকান্ড চলে। এই যাত্রা বন্ধের দাবিতে সোমবার দুপুর দুইটার দিকে জুড়ী-ফুলতলা সড়কের পাশে অবস্থিত শাহ্ নিমাত্রা (রহ.) সাগরনাল-ফুলতলা মহাবিদ্যালয়ের সামনে মানববন্ধন শুরু হয়। এতে স্থানীয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। এ সময় সেখানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, কলেজছাত্র সঞ্জয় চৌহান, রতন দাস, দিপক কালোয়ার, দিলীপ গোয়ালা, বলাই চাষা প্রমূখ। 

বক্তারা বলেন, ১ নভেম্বর থেকে জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) পরীক্ষা শুরু হয়েছে। সাগরনাল বাগানের অনেক শিক্ষার্থী তাতে অংশ নিচ্ছে। ১৮ নভেম্বর থেকে পিইসি (প্রাথমিক শিক্ষা সমাপনী) পরীক্ষা শুরু হচ্ছে। অথচ, যাত্রার নামে জুয়া খেলা ও অশ্লীলতা চলায় এলাকায় লেখাপড়ার পরিবেশ নষ্ট হচ্ছে। আশপাশের এলাকায়ও এর প্রভাব পড়ছে। তাই, যাত্রা বন্ধ করতে হবে।

বাগানের ব্যবস্থাপক সুজিত কুমার সাহা বলেন, যাত্রা বন্ধ করে দিতে তিনি শ্রমিক পঞ্চায়েত কমিটির নেতাদের নির্দেশ দিয়েছেন। অপর দিকে জুড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর হোসেন সরদার বলেন, রোববার রাতে তাঁরা সাগরনাল বাগানে গিয়ে যাত্রা বন্ধ করে দেন। পুনরায় তা হলে আয়োজকদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

No comments: