তৃতীয় ধাপে বাকি ৫ জনকে উদ্ধারে ডুবুরিদের প্রস্তুতি

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় ‘থাম লুয়াং নাং নন’ গুহায় আটকে পড়া ১৩ জনের মধ্যে বাকি ৪ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারের প্রস্তুতি নিচ্ছেন ডুবুরিরা। এর আগে, অভিযানের প্রথম দিন রোববার চারজন এবং সোমবার অপর চারজনকে বের করে আনেন উদ্ধারকর্মীরা। খবর বিবিসি অনলাইনের।
সর্বশেষ উদ্ধারের অপেক্ষায় থাকা ওই চার বালক ও তাদের ২৫ বছর বয়সী সহকারী কোচ এক্কাপোল জানথাওং শারীরিকভাবে সুস্থ এবং প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে।
এর আগে, আবহাওয়া অনুকূলে থাকায় তড়িঘড়ি করেই অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই উদ্ধার কাজে নেমে পড়েন ডুবুরিরা। বিশেষজ্ঞরা সেসময় বলেছিলেন, ‘হয় এখনই, নইলে কখনই নয়।’ কিন্তু মঙ্গলবার সকালের দিকে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা অভিযানটিকে আরও কঠিন করে তুলতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।
চিয়াং রাইয়ের গভর্নর ও উদ্ধারকারী দলের নেতা নারংসাক ওসোত্তানাকর্ন বলেন, ‘সোমবারের পর তৃতীয় ধাপের উদ্ধার কাজের জন্য অন্তত ২০ ঘণ্টা ধরে প্রস্তুতি নেয়া হবে, কিন্তু আবহাওয়ার ও পানির স্তরের পরিবর্তনের দিকে দৃষ্টি রেখে অভিযানের সময়ও পাল্টে যেতে পারে।’
এ মুহূর্তে উদ্ধারকর্মী ও ডুবুরিরা বিশ্রামে রয়েছেন এবং পরবর্তী ধাপের অভিযানটি সফলতার সঙ্গে সম্পন্ন করার পরিকল্পনা করছেন বলেও জানান ওসোত্তানাকর্ন।

No comments: