খাবারে দূর হবে মাথা ব্যথা




যেসব খাবারে দূর হবে মাথা ব্যথাহঠাৎ করেই মাথা ব্যথা করা ভীষণ বিরক্তিকর। সহজ প্রতিকার হিসেবে আমরা টপাটপ পেইন কিলার খেয়ে থাকি। কিন্তু, শরীরের জন্য আদৌতে ক্ষতিকর এসব ওষুধ না খেয়ে যদি সাধারণ কিছু খাবার খেয়েই মাথা ব্যথা দূর করা যায়, তাহলে মন্দ নয়। এখন থেকে মাথা ব্যথা করলে নির্দ্বিধায় খেয়ে নিতে পারেন এই খাবারগুলো—
কফি
অতিরিক্ত কফি পান করলে মাথা ব্যথা কমবে না বরং বাড়বে। কিন্তু, পরিমিত পরিমাণে কফি পান মাথা ব্যথা দূর করতে চমৎকার কাজ করে। এক কাপ কফি হঠাৎ মাথা ব্যথা কমাতে সাহায্য করে।
বেক করা আলু
পটাশিয়াম এমন একটা খনিজ যা মাথা ব্যথা প্রাকৃতিকভাবে কমিয়ে ফেলে। পটাশিয়ামের খুব ভালো একটা উৎস হলো বেক করা আলু, খোসাসহ। মাথা ব্যথার সময়ে এটা খেলে আর পেইন কিলারের দরকার হবে না।
কলা
কলাতে শুধু পটাশিয়াম নয়, ম্যাগনেশিয়ামও থাকে অনেকটা। মাথা ব্যথা কমানোর পাশাপাশি এটা আপনাকে শান্ত করতে সাহায্য করবে।
তরমুজ
মাথা ব্যথার অন্যতম বড় একটি কারণ হলো শরীরে পানির অভাব। পানির অভাব হলে পেইন কিলার খেলে আসলে তেমন লাভ হয় না। এর বদলে পানিতে ভরপুর ফল, যেমন: তরমুজ খাওয়াটা উপকারে আসবে। এর পাশাপাশি তরমুজে থাকা পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম আপনার মাথা ব্যথা কমাতে সাহায্য করবে।
আনারস
তাজা আনারসও আপনার উপকারে আসতে পারে। আনারসে আছে ব্রোমেলাইন নামের এক ধরনের এনজাইম। এটা প্রাকৃতিক পেইন কিলারের মতো কাজ করে।
শসা
শসাতেও প্রচুর পানি থাকে, ফলে এটি তরমুজের মতোই কাজ করে মাথা ব্যথা কমাতে।

No comments: