জুড়ীর প্রি-ক্যাডেট একাডেমির শিক্ষার্থীদের শিক্ষা সফর

সাইফুল ইসলাম সুমন, শ্রীমঙ্গল থেকে ফিরেঃ মৌলভীবাজারের জুড়ী উপজেলার ঐতিহ্যবাহী জুড়ী প্রি-ক্যাডেট একাডেমির শিক্ষার্থীদের নিয়ে প্রকৃতিক লীলা ভূমি শ্রীমঙ্গলে বার্ষিক শিক্ষা সফর ২০১৮ সম্পন্ন হয়েছে । ১২০ জন শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষকা, ম্যানেজিং কমিটি ও অভিভাবকগণ এই ভ্রমনে অংশ নিয়েছে। উক্ত শিক্ষা সফরে দর্শনীয় স্থান হল শ্রীমঙ্গলের বন্য প্রাণী অভয় অাশ্রম, বধ্য ভূমি, রাবার বাগান, চা বাগান, ও লাউয়াছড়া জাতীয় উদ্যান।
 
গত শুক্রবার (৬  এপ্রিল) প্রতিষ্ঠান প্রধান শিক্ষক জসীম উদ্দীন সভাপতি শামীম অাহমদ এ শিক্ষা সফরের নেতৃত্ব দেন। সকাল ৮টায় বাস যোগে জুড়ী থেকে শ্রীমঙ্গলের উদ্দেশ্যে রওয়ানা হয়ে সেখানে পৌছে পাচঁ ঘন্টা অবস্থান করে  বিকেলে পত্যাবর্তন করে। এই সফরের অংশ হিসেবে বাসেই গান, ক্বেরাত, হাম-নাথ, গজল, উপস্থিত বক্তব্য, সাধারণ জ্ঞান ও কৌতুকের বিষয় রাখা হয়ে ছিলো। বিভিন্ন বিষয়ের উপর শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে বিজয়ীরা পুরস্কৃত হয়েছে। তবে অসংখ্য গান গেয়ে এই ভ্রমণকে আরো প্রাণবন্ত করে প্রতিষ্ঠানের সহকারি শিক্ষিকা রাখি কর। পথিমধ্যে বিভিন্ন স্থান পরিদর্শনসহ শ্রীমঙ্গলের দর্শনীয় স্থান অবলোকন করে সবাই । শিক্ষক ও অভিভাবকদের সাথে শিক্ষার্থীরা আনন্দে আপ্লুত হয়ে যান। শিক্ষার্থীদের অনেকেই তাদের প্রতিক্রিয়ায় জানায়, এ ধরনের সফর আমাদের জীবনে অম্লান হয়ে থাকবে।  এতে আমরা অনেক কিছু অর্জন করতে সক্ষম হয়েছি। আমরা শ্রেনী কক্ষে পাঠ্যবইয়ে যা পড়েছি বা পেয়েছি তা স্বচক্ষে দেখে আনন্দবোধ করছি। এ ধরনের সফর মাঝে মধ্যে হওয়া উচিৎ বলে আমরা মনে করি। প্রতিষ্ঠান প্রধান জসীম উদ্দীন বলেন, এটি আমাদের প্রতিষ্ঠানের পক্ষে প্রথম শিক্ষা সফর। আমার সহকর্মী শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে এ সফর করতে পেরে আনন্দিত। সকলের দোয়া ও সহযোগিতা পেলে আগামীতে বৃহৎ পরিষরে এরকম অনুষ্ঠানের আশাবাদ ব্যক্ত করছি।
   
এই শিক্ষা সফরের সার্বিক দায়িত্বে ছিলেন, জুড়ী প্রি-ক্যাডেট একাডেমির সহকারী শিক্ষক লোকেশ চন্দ্র বিশ্বাস, অাব্দুল হাই মোমেন, জাকির হোসেন, অমিত হাসান, শিক্ষিকা শারমিন অাক্তার, অায়েশা অাক্তার, অর্পনা বিশ্বাস, রাখি কর, কুলসুমা অাক্তার, জলি চন্দ,  অভিভাবক রুহুল অামিন, বিন্দু পাল, রিংকি পাল, সমর চন্দ্র দাস, নান্টু দেবনাথ, শিউলী অাক্তার, অায়েশা বেগম, জাকিয়া সুলতানা (নাজু) প্রমুখ।  
 

No comments: