চা বাগান-হাওরের সুবিধাবঞ্চিত নারীরা

রাজীব দেব রায় রাজুঃ চা বাগান ও হাওর অধ্যুষিত এলাকা হবিগঞ্জ। চা বাগানে নানা বয়সী নারী শ্রমিক কাজ করেন। তাদের জীবনযাত্রার বর্তমান অবস্থা খুবই করুন। এ ছাড়া হাওর এলাকায় নারীদের অবস্থান তেমন ভালো নয়। চা বাগান ও হাওর এলাকার নারীদের জীবনের উপাদান, পুষ্টিমান, স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্য, যৌতুকদান প্রবণতা, যৌন নিযাতন ও নিপীড়ন প্রতিরোধ, বাল্যবিয়ে নিরোধ, যৌতুক নিরোধ, পরিবার পরিকল্পনা, ব্যক্তিগত নিরাপত্তা, আইনি সহায়তা, এইডস প্রতিরোধ, স্যানিটেশন ব্যবস্থা অনেক ঝুঁকির মধ্যে রয়েছে।

নিরাপদ সুপেয় পানি এবং স্যানিটেশন ব্যবস্থা না থাকায় নারীরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া স্বাস্থ্য বিষয়ে জ্ঞান না থাকায় মারাত্মক রোগে আক্রান্ত হয়। এ সব এলাকায় সুবিধাবঞ্চিত নারীরা সামাজিক, সাংস্কৃতিক ধারাবাহিকতায় নিজের অধিকার নিয়ে কখনো সচেতন নয়। তারা পারিবারিক ও সামাজিক বৈষম্যের শিকার। মহিলাবিষয়ক অধিদপ্তরের সহযোগিতায় হবিগঞ্জ জেলার ৪টি উপজেলা মাধবপুর, চুনারুঘাট, নবীগঞ্জ, বাহুবল উপজেলার ২৩টি চা বাগান এবং হাওর অধ্যুষিত এলাকা ৮টি ইউনিয়নের সুবিধাবঞ্চিত নারীদের জীবনমান উন্নয়নে ২০১৫ সালের জুন থেকে ২০১৭ সাল পর্যন্ত বিশেষ উদ্যোগ নেয়া হয়।

২৩টি চা বাগানের ৫ হাজার চা শ্রমিক নারীকে সুবিধাবঞ্চিত উপকারভোগী হিসেবে নির্বাচন করা হয়। এ ছাড়া হাওর অধ্যুষিত এলাকায় ১৬শ জন বঞ্চিত অসহায় দরিদ্র নারীকে উপকারভোগী হিসেবে চিহ্নিত করা হয়। এ বছর ২৩টি চা বাগানে ২৫শ চা শ্রমিক নারী শ্রমিককে জীবনমান উন্নয়নে বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়। হাওর অধ্যুষিত এলাকায় ৮শ জন শ্রমিককে এ প্রশিক্ষণ দেয়া হয়। এ বছর এ প্রকল্পের আওতায় সুবিধাবঞ্চিত নারীদের মধ্যে টিউবয়েল, স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করার উদ্যোগ নেয়া হয়। 

No comments: