জুড়ী দারুল উলুম মাদরাসা ও এতিমখানার ২ শিক্ষার্থীর কৃতিত্ব

সাইফুল ইসলাম সুমনঃ মৌলভীবাজারের জুড়ীতে ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম মাদরাসা ও এতিমখানার ২ শিক্ষার্থী  জাতীয় ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় কৃতিত্ব অর্জন করেছে।

জানা যায়, দারুল উলুম মাদরাসা ও এতিমখানার হিফজ শাখার শিক্ষার্থী উবায়দুর রহমান মাহবুব ও হিফজ শাখার আরেক শিক্ষার্থী রুহুল কুদ্দুস মানাম উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে হিফজুল কোরআন প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। গত ২ বছরে ৮টি পুরস্কার লাভ করে তারা।

এক প্রতিক্রিয়ায় দারুল উলুম মাদরাসা ও এতিমখানার প্রতিষ্ঠাতা সৈয়দ আব্দুর রফিক নাজমু বলেন, আমার বড় ভাই মরহুম ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ আব্দুর রব চাকুরী জীবন শেষে দ্বীনের দাওয়াত নিয়ে সফর করেন দেশের বিভিন্ন প্রান্তরে। তখন তিনি অত্যান্ত আন্তরিকতার সহিত অনুভব করেন নিজ এলাকার মুসলিম ছেলে-মেয়েদের দ্বীনি শিক্ষা দানের লক্ষ্যে একটি ধর্মীয় প্রতিষ্ঠান তথা মাদরাসা প্রতিষ্ঠার। তার মনের একান্ত আশা-আকাঙ্খা নিয়ে খুবই আগ্রহ প্রকাশ করতে থাকেন পরিবার তথা সর্বমহলে। কিন্তু বিভিন্ন পারিপার্শকতা ও প্রতিকূলতার কারণে তিনি তার জীবদ্দশায় তা বাস্তবে রূপ দিতে পারেনি। তবে থেমে যায়নি তার কাজ। পরে আমি উদ্যোগ নিয়ে আমাদের পরিবারের সাপোর্ট নিয়ে এলাকাবাসী ও উলামায়ে কেরামগণের পরামর্শে ২০১২ সালে গড়ে তুলি অত্র দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানটি। আজ আমি অনেক খুশি। কারন আজ আমার এই মাদরাসাটি সিলেট বিভাগের মধ্যে অন্যতম। আজ এই মাদরাসা থেকে শিক্ষার্থীরা কোরআনে হাফেজ হচ্ছেন এবং হিফজুল কোরআন প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করছে। আমি সকলের কাছে এই মাদরসার জন্য দোয়া চাই যাতে দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠায় সমগ্র পৃথিবীতে অবদান রাখতে পারে।

No comments: