মোস্তাফা জব্বার : ফ্রি ওয়াইফাই দিলে ব্যান্ডউইটথের দাম কমানো হবে

জুড়ী টাইমস সংবাদ: বিনামূল্যে ওয়াইফাই ব্যবহারের সুযোগ দিলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানকে কম দামে ব্যান্ডউইটথ দেয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। গতকাল বৃহস্পতিবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবম স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভ্যাট ছাড়া সাবমেরিন কেবল কোম্পানি ২০৪ টাকায় প্রতি এমপিবিএস ব্যান্ডউইটথ দিয়ে থাকে। যারা ফ্রি ওয়াইফাই দেবেন তাদের প্রচলিত মূল্যের চেয়ে যাতে কম দামে ব্যান্ডউইটথ দেয়া যায় সে ব্যবস্থা করব। প্রয়োজনে আরো কম দামে হলেও বিনামূল্যের ওয়াইফাই দেয়ার ব্যবস্থা করা হবে।

এ জন্য ‘আমরা টেকনোলজিস’ এর প্রশংসা করে মোস্তাফা জব্বার বলেন, সরকারি দিক থেকে আপনার জায়গায় যেতে কত বছর লাগবে তা জানি না। আমাদের স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রধান প্রধান বাজারগুলো যেন ওয়াইফাইয়ের আওতায় আসে, এ জন্য সহযাগিতা করা হবে। বাংলাদেশে ইন্টারনেট ব্যান্ডউইটথ ব্যবহার বাড়ছে এবং এই সক্ষমতা বাড়াতে আরো পরিকল্পনাও নেয়া হচ্ছে বলে জানান তিনি।

দীর্ঘদিন ধরে আটকে থাকা ভ্যালু অ্যাডেড গাইড লাইন অনুমোদন খুব শিগগিরই হবে জানিয়ে মন্ত্রী বলেন, এর ফলে ইন্টারনেটের কনটেন্ট তৈরির দরজা খুলে যাবে এবং লাখ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। সফটওয়্যার, হার্ডওয়্যার ও সার্ভিস রপ্তানিতে ১০ শতাংশ ক্যাশ ইনসেনটিভ দেয়ার প্রক্রিয়া খুব দ্রুত অনুমোদন পাবে বলেও জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ইন্টারনেটের দাম কমাতে পারলে ও গতি বাড়াতে পারলে ব্যবহারকারী বাড়বে। সেবা খাতের বিল দিতে গিয়ে গ্রাহকরা যাতে ব্যাংকে বা অফিসে গিয়ে লাইনে না থাকেন, এটা নিশ্চিত করতে চাই। এটি হবে স্মার্টফোন ও ইন্টারনেটভিত্তিক। তিন দিনব্যাপী এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

No comments: