রাহুল গান্ধী সভাপতি নতুন প্রজন্মের হাতে কংগ্রেস

জুড়ী টাইমস সংবাদ: প্রত্যাশামতোই ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন রাহুল গান্ধী। এর মধ্য দিয়ে ১৯ বছর পর নতুন সভাপতি পেল দল। ৪৭ বছর বয়সী রাহুল নির্বাচিত হন সর্বসম্মতিক্রমে; এ পদে তার বিরুদ্ধে কোনো প্রার্থী ছিল না। গতকাল সোমবার ছিল সভাপতি পদে মনোনয়ন প্রত্যাহারের সর্বশেষ দিন। যদিও সভাপতি পদে এক রাহুল ছাড়া প্রার্থী হিসেবে আর কেউ মনোনয়ন জমা দেয়নি। এ কারণে গতকাল বিকেলে কংগ্রেসের নির্বাচনী কমিটি আনুষ্ঠানিকভাবে রাহুল গান্ধীর জয়ের কথা ঘোষণা করে।

তবে গুজরাট বিধানসভার নির্বাচন নিয়ে ব্যস্ত রাহুল এখনই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিচ্ছেন না। গুজরাটে ভোটপর্ব শেষ হওয়ার আরো দুই দিন পর আগামী শনিবার রাহুল আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা গেছে। ওই দিন মা সোনিয়া গান্ধী পুত্র রাহুলের হাতে দায়িত্ব ছেড়ে বিদায় নেবেন। এর মাধ্যমে ভারতীয় কংগ্রেসের নেতৃত্ব এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের হাতে গড়াবে।

১৯৯৭ সালে কংগ্রেসের সদস্য হওয়ার পরের বছর সীতারাম কেশরীকে সরিয়ে সভাপতির পদে আসেন সোনিয়া গান্ধী। ২০০০ সালে জিতেন্দ্রপ্রসাদকে হারিয়ে আবারো সভাপতি হন সোনিয়া। সেই থেকে বিনা প্রতিদ্ব›িদ্বতায় ভারতের অন্যতম শীর্ষ রাজনৈতিক দলটির দলীয় প্রধানের দায়িত্ব পালন করে আসছেন তিনি। অন্যদিকে, ২০১৩ সালের জানুয়ারিতে রাহুল গান্ধীকে কংগ্রেসের সহসভাপতি করা হয়। তারপর থেকে তিনি দলের দ্বিতীয় প্রধান নেতা হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। শারীরিক অসুস্থতার কারণে কংগ্রেসের বর্তমান সভাপতি ৭০ বছর বয়সী সোনিয়া আর আগের মতো দায়িত্ব পালন করতে পারছিলেন না। এ কারণে কংগ্রেসের সভাপতি পদে পরিবর্তন অনেকটা অনুমিত ছিল। দলীয় সভাপতির পদ থেকে সরে গেলেও পার্লামেন্টে কংগ্রেসের দলীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করে যাবেন সোনিয়া গান্ধী।

No comments: