পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ

সাইফুল ইসলাম সুমন: পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ ১২ রবিউল আউয়াল (২ ডিসেম্বর, শনিবার)। ইসলাম ধর্মের প্রবর্তক মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন। ৫৭০ খ্রিস্টাব্দের এ দিনে আরবের পবিত্র মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন তিনি। আবার এ দিনেই তিনি ইন্তেকাল করেন।

অতি অল্প বয়সেই আল্লাহর প্রেমে অনুরক্ত হয়ে পড়েন এবং প্রায়ই হেরা পর্বতের গুহায় ধ্যানমগ্ন থাকতেন হজরত মুহাম্মদ (সা.)। ২৫ বছর বয়সে মহানবী (সা.) বিবি খাদিজা নামে এক ধনাঢ্য মহিলার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। মাত্র ৪০ বছর বয়সে তিনি নবুয়াতপ্রাপ্ত হন। আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করেন।

পবিত্র কুরআন শরিফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীকে সৃষ্টি করতেন না।’ এ কারণে এবং তৎকালীন আরব জাহানের বাস্তবতায় এ দিনের গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। আইয়ামে জাহেলিয়াতের যুগে মানুষকে আলোর পথ দেখিয়ে ৬৩ বছর বয়সে এদিনেই তিনি ইন্তেকাল করেন।

রাসুল (সা.)-এর জন্ম ও মৃত্যুর এই দিনটি সারাবিশ্বের মুসলমানদের কাছে মর্যাদা ও তাৎপর্যপূর্ণ। মুসলমানরা এই দিনটি উদযাপন করেন বিশেষ গুরুত্বের সঙ্গে। বরাবরের মতো এবারো সারাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত বন্দেগি, মিলাদ, জশনে জলুস, আলোচনা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করবেন। আজ সরকারি ছুটির দিন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

No comments: