বরাকের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ মোহন দেব (রানাদা) আর নেই

সাইফুল ইসলাম সুমন: চলে গেলেন ভারতের আসামের বরাক উপত্যকার কাছাড় জেলার শিলচর এর বাসিন্দা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ মোহন দেব (রানাদা)। বিগত কয়েক দিন ধরে শিলচরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। নিউমোনিয়ার ও কিডনির সমস্যার চিকিৎসা চলছিল তাঁর। বুধবার সকাল ৬টা ৬ মিনিট নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রবীণ এই কংগ্রেস নেতা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। শিলচরের সাংসদ-কন্যা সুস্মিতা দেব-সহ তিন কন্যা ও স্ত্রী প্রাক্তন শিলচরের বিধায়িকা বিথিকা দেবকে রেখে গেলেন তিনি। বুধবার সকালে সন্তোষবাবুর মৃত্যুর খবর টুইটারে প্রথম প্রকাশ করেন সাংসদ কন্যা সুস্মিতা। 

১৯৮০ সালে প্রথম লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন সন্তোষ। এরপর কংগ্রেসের টিকিটে সাত বার সাংসদ হয়েছেন সন্তোষমোহন। এর মধ্যে পাঁচ বার শিলচর থেকে এবং ত্রিপুরা থেকে দু’বার সাংসদ হয়েছেন । ৮৯ এবং ৯১ সালে এিপুরা থেকে জয়ী হয়েছিলেন তিনি। ১৯৮৫ সালে কেন্দ্রীয় পর্যটন প্রতিমন্ত্রী হয়ে প্রথম মন্ত্রিসভায় স্থান পেয়েছিলেন সন্তোষমোহন দেব। ১৯৮৮ সালে এক বছরের জন্য স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কুর্সিতেও বসেছিলেন সন্তোষমোহন। ১৯৯১ সালে নরসিমা রাওয়ের আমলে ইস্পাতমন্ত্রী ছিলেন তিনি। মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালে ইউপিএ-১ সরকারের সময় ভারী শিল্প দফতরের দায়িত্বে ছিলেন সন্তোষমোহন। সন্তোষমোহন দেব তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে আসাম তথা ভারতের জাতীয় রাজনীতিতে এক উল্লেখয়োগ্য নেতা ছিলেন।

গত কয়েক দিন থেকে ওই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষমোহন দেব এর আসুস্ততার খবর পেয়ে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী -সহ পশ্চিম বঙ্গের মুখ্য মন্ত্রী মমতা বন্দোপাধ্যায়, ও কংগ্রেস নেতা গোলাম নবি আজাদ ফোনে সাংসদ সুস্মিতার কাছ থেকে সন্তোষ বাবুর স্বাস্হ্যের খোজ নেন।একই ভাবে আসাম প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা সহ রাজ্যের স্বাস্হ্য ও শিক্ষা মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও শিলচরের প্রাক্তন সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কবীন্দ্র পুরকায়স্ত ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী গৌতম রায় ও অজিত সিং সহ অনেক রাজনৈতিক ও সামাজিক ব্যাক্তিত্ব রা হাসপাতালে গিয়ে সন্তোষ মোহন দেব এর খোজ নেন। এদিকে সন্তোষ মোহন দেবের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী,প্রধানমন্ত্রী টুইট য়োগে শোক জানিয়েছেন,রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গাঁন্ধী-সহ কংগ্রেস সহ সভাপতি রাহুল ও গান্ধী, আসামের মুখ্য মন্ত্রী সর্বানন্দ সানোয়াল ও একাধিক রাজনৈতিক নেতা।এদিকে আসাম সরকারের পক্ষ থেকে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষমোহন দেবের মৃত্যুতে বৃহস্পতিবার বরাকে বিশেষ শোক দিবস হিসাবে ঘোষনা দিয়েছে। বৃহস্পতিবার প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষমোহন দেব  রানাদার) শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গেছে।

No comments: