জুড়ীতে ঐতিহ্যবাহী ‘নৌকা বাইছ’ প্রতিযোগিতা

জুড়ী টাইমস সংবাদ:  কোন মেস্তরী নাও বানাইলো, কেমন দেখা যায়। ঝিলমিল করে রে, ময়ূর পংকী নায়– এমনই গানের সুরে তালে তাল মিলিয়ে “হরে হই হইয়া ‘আমার নৌকা যাবে চইল্লা” শ্লোগানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় ‘গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইছ প্রতিযোগিতা।

মৌলভীবাজারের জুড়ী উপজেলার হাকালুকি হাওর পাড়ের খাগটেকা এলাকায় বুধবার (২৩ আগষ্ট) শত শত দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত এ নৌকা বাইছে ৩ টি নৌকা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে, ১ম দৌড়ে ফেঞ্চুগঞ্জের গোপালি, সুজানগরের পূবালী ও আমতৈলের স্বাধীন বাংলা নৌকা যখন দর্শকদের (গুট্টা ঘরের) সামনে আসতে শুরু করে ঠিক তখন সাবাস-সাবাস ধ্বনি প্রতিধ্বনিতে হাওরাঞ্চলের আকাশ-বাতাস মুখরিত করে দর্শকরা। এতেই হারিয়ে যায় ফেঞ্চুগঞ্জের গোপালি নৌকা। 

একটু বিরতির পর আবারো যখন ২য় দৌড় শুরু তখন উপস্থিত নারী-পুরুষের করতালি ও একপলক দৃষ্টি (গু্ট্রা ঘরের) দিকে। কার ভাগ্যেই জুটে কাংখিত ১ম পুরস্কার “ঘুড়া”। কিন্তু না ! টান -টান উত্তেজনার মধ্য দিয়ে (গুট্ট্রা ঘরে) একসাথে এসে পৌঁছে ২ টি নৌকাই। কোনটি আগে, আর কোনটি বা পিছে তা নিয়ে চলে নানা জল্পনা-কল্পনা।

পরিশেষে ভাগ্য জুটে দর্শকের আরেক দিন। সকল জল্পনা- কল্পনার অবসান গঠিয়ে জুড়ী উপজেলা ভাইস-চেয়ারম্যান কিশোর রায় চৌধুরী মনির কন্ঠে “আজকের খলা ড্র!” ফাইনাল খেলা হবে আরেক দিন।

No comments: