বড়লেখার কাঠ ব্যবসায়ীদের সাথে বিজিবি’র বনআইন সম্পর্কে জনসচেতনতা মূলক মতবিনিময়

বড়লেখার কাঠ ব্যবসায়ী, স-মিল মালিক ও বন কর্মকর্তাদের সাথে বন আইন (গাছ কাটা ও পরিবহন) সম্পর্কে জনসচেতনতা মূলক মতবিনিময় সভা করেছে ৫২ বর্ডার গার্ড (বিজিবি) ব্যাটেলিয়ন বিয়ানীবাজার।

১৪ আগষ্ট সোমবার বিকেলে ব্যাটেলিয়নের সেমিনার কক্ষে অনুষ্ঠিত সভায় ২০১১ সালের ৭ মে সরকারের প্রণীত বন আইনের আওতায় গাছ কাটা ও পরিবহন সম্পর্কে নানা বাধ্য বাধকতা তুলে ধরেন ৫২ বিজিবির ব্যাটেলিয়ন অধিনায়ক লে. কর্ণেল নেয়ামুল কবির। তিনি বলেন, বিজিবি কাঠ ব্যবসায়ী, স-মিল মালিক কিংবা ভুমি মালিক কারো প্রতিপক্ষ নয়। সরকারের প্রণীত বন আইনটিই প্রতিপালন করছে। আইন না বোঝার কারণে অনেকেই এর অপব্যাখ্যা দিচ্ছেন। সম্প্রতি বড়লেখায় কিছু কাঠ ব্যবসায়ীর বিজিবি’র বিরুদ্ধে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিভিন্ন দপ্তরে স্মারকলিপি প্রেরণ অনভিপ্রেত উল্লে¬খ করে তিনি বন আইন সম্পর্কে সকলকে সচেতন হওয়ার আহবান জানান। আইনটি জনবান্ধব না হলেও আইনের সংশোধনী প্রণীত না হওয়া পর্যন্ত সকলকে এ আইন মেনে চলতে হবে।

ব্যক্তি মালিকানাধীন ও সরকারী ভুমির উপরের গাছ কাটা ও পরিবহন সম্পর্কে বন আইনের নির্দেশনা তুলে ধরেন বড়লেখা রেঞ্জ কর্মকর্তা আব্দুল মান্নান ও সহকারী রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি অসিত রঞ্জন দাস, যুগান্তরের সাংবাদিক আব্দুর রব, ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন, কাঠ ব্যবসায়ী আব্দুল জব্বার, আক্তার আহমদ, আকদ্দছ আলী, সিদ্দিকুর রহমান, আব্দুল মনাফ, শাহ আলম প্রমূখ।

No comments: