ভারতের নতুন রাষ্ট্রপতিকে অভিনন্দন শেখ হাসিনার

জুড়ী টাইমস সংবাদ: ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রামনাথ কোবিন্দকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটা পর্যন্ত প্রকাশিত ভোটের ফলাফলে বিরোধী জোটের মীরা কুমারকে হারিয়ে জয়ী হন রামনাথ কোবিন্দ। ৬৫.৬৫ শতাংশ ভোট পান তিনি।

রিটার্নিং অফিসার অনুপ মিশ্র জানান, প্রথম চার রাজ্য আসাম, বিহার, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ থেকে ৬০ হাজার ৬৮৩টি ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দ। বিরোধী শিবিরের প্রার্থী মীরা কুমার এই রাজ্যগুলো থেকে পেয়েছেন ২১ হাজার ৯৪১ ভোট। তবে শুরু থেকেই পিছিয়ে পড়েও মীরা বলছেন, ‘আমি যে আদর্শ সামনে রেখে লড়ছি, তাতে গভীর বিশ্বাস রয়েছে। বিবেকের নির্দেশে বিশ্বাস করি। দেখাই যাক, সেই ডাকে কতটা সাড়া মেলে।’

সংসদ ভবন ও ১১টি রাজ্যে গণনা শেষে কোবিন্দ পেয়েছেন ১৩৮৯টি ভোট, যার মূল্য সাত লাখ ৯৭ হাজার ৫৮৫। অন্যদিকে মীরা পেয়েছেন ৫৭৬ ভোট. যার মূল্য দুই লাখ চার হাজার ৫৯৪।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য গত ১৭ জুলাই ভোট নেয়া হয়। ৪ হাজার ১২০ জন বিধায়ক এবং ৭৭৬ জন সাংসদ মিলিয়ে মোট ৪ হাজার ৮৯৬ জন ভোটার ছিলেন।

প্রথমেই সংসদ ভবনের ব্যালট বাক্স খোলা হয়। এর পর দেশের বিভিন্ন রাজ্যের বর্ণনানুক্রম অনুযায়ী ব্যালট বাক্সের গণনা শুরু হয়।

No comments: