বৃক্ষ শুধু ফল-কাঠ আর ছায়াই দান করেনা, মানুষের অস্তিত্ব রক্ষায় বৃক্ষের অবদান অনস্বীকার্য: বর্ণালী পাল

সাইফুল ইসলাম সুমন: বৃক্ষ শুধু ফল, কাঠ আর ছায়াই দান করেনা, মানুষের অস্তিত্ব রক্ষায় বৃক্ষের অবদান অনস্বীকার্য। জীবন রক্ষার পুষ্টি উপাদান, খনিজ লবনসহ এন্টি-অক্সিডেন্টের মূল উৎস্য ফল। প্রতিদিন ফল খেলে রোগ বালাই হবেনা, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে এবং শরীরের সৌন্দর্য বৃদ্ধি পাবে। ফলের মাধ্যমে খাদ্য ও পুষ্টির চাহিদা পূরন হয়, অক্সিজেন ও মূল্যবান কাঠ পাওয়া যায়, প্রাকৃতিক দূর্যোগের মোকাবেলা করা যায় এবং পরিবেশের ভারসাম্য রক্ষাসহ ভু-মন্ডলকে টিকিয়ে রাখার জন্য বৃক্ষের ভুমিকা অপরিসীম। 
গত ২৪ জুলাই বিকেলে জুড়ী উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে জুড়ী শিশু পার্ক উদ্যানে শুরু হওয়া তিন দিনব্যাপী ফলদ, বনজ ও ঔষধী বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বর্ণালী পাল উপরোক্ত কথাগুলো বলেন।
অনুষ্ঠানে উপ-সহকারী কৃষি কর্মকর্তা রিপন কান্তি দাসের পরিচালনায় এবং উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে রাখেন- জুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বর্ণালী পাল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মো: জসিম উদ্দিন, জুড়ী উপজেলা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সিরাজুল ইসলাম প্রমূখ।   
প্রধান অতিথির বক্তব্যে বর্ণালী পাল আরো বলেন, “পৃথিবীতে এখন সবচেয়ে বড় ঝুঁকি জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশ। কিন্ত এ ঝুঁকি মোকাবেলায় এবং পরিবেশ বাস যোগ্য করতে প্রত্যেককেই প্রয়োজন মতো গাছ লাগানো উচিত। পরিবেশ বান্ধব দেশ গড়তে বৃক্ষরোপন ও পরিচর্যার মাধ্যমে গাছকে বড় করে তুলতে হবে। এজন্য গ্রামের মানুষকে অগ্রনী ভূ’মিকা পালন করতে হবে। তাছাড়া বৃত্তশালীদের এ ব্যাপারে সহযোগীতা করতে হবে। দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদা মিঠাতে এবং জলবায়ু পরিবর্তন রোধ করতে বৃক্ষ রোপনের বিকল্প নেই। আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র এই তিন মাস গাছ লাগানোর উপযুক্ত সময়। তাই আমরা ফলদ, বনজ ও ঔষধী তিনটি করে গাছ লাগাই। নিজেদের গাছ লাগানোর জায়গা না থাকলে স্কুল, কলেজ, মাদ্রাসায় এসব গাছ লাগাতে পারি। 
এদিকে মেলা প্রাঙ্গণে দেখা যায়, নানা বয়সী বৃক্ষ প্রেমীর আনাগোনায় প্রাণবন্ত হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। পছন্দের গাছ কিনতে ছুটে আসছেন বৃক্ষ মেলায়। বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ, ঔষধি ও সৌন্দর্যবর্ধক গাছের মধ্যে ফলদ বৃক্ষ এর চাহিদা সবচেয়ে বেশি। আর ফলদ এর মধ্যে ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে নানা জাতের আম, পেয়ারা, সফেদা, লেবু, কড়মচা, আমড়া, জলপাই, আমলকি ইত্যাদি।

No comments: