আত্মহত্যা প্রতিরোধে কুলাউড়া সার্কেলের ব্যতিক্রমী উদ্যোগ

জুড়ী টাইমস সংবাদ: আত্মহত্যাকে মারাত্মক সামাজিক সমস্যা চিহ্নিত করে এ ব্যাধিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে অন্যান্য অপরাধ প্রতিরোধে এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে পুলিশের কুলাউড়া সার্কেল। সার্কেলের অধীনস্থ কুলাউড়া, বড়লেখা ও জুড়ী থানার সকল ইমামদের চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে আত্মহত্যা, চুরি ডাকাতির মালামাল গ্রহণ, মাদক, ব্যভিচার এবং অশ্লীল কর্মকান্ডের কুফল সম্পর্কে আলোকপাত করা হয়েছে। শুক্রবার কুলাউড়া, বড়লেখা ও জুড়ী উপজেলার বিভিন্ন মসজিদের ইমামদের নিকট চিঠি বিলি করেন অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) মোহাম্মদ আবু ইউসুফ।
 
চিঠিতে ইমামদের প্রতি উল্লেখিত বিষয় সমূহ তুলে ধরে প্রতি শুক্রবারের জুমার নামাজের আগে আলোচনা করার জন্য অনুরোধ করা হয়েছে।

পর্যালোচনায় দেখা যায় ২০১৬ সালে কুলাউড়া থানায় ৬১, বড়লেখা থানায় ২৪টি এবং জুড়ী থানায় ১৯ টি অপমৃত্যুর মধ্যে অধিকাংশই আত্মহত্যা জনিত ঘটনা।

অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) মোহাম্মদ আবু ইউসুফ জানান, এমন অনেক অপরাধ রয়েছে যা শুধুমাত্র আইন প্রয়োগে প্রতিরোধ সম্ভব নয়। আইনের পাশাপাশি সামাজিক প্রতিরোধ গড়ে তোলার মাধ্যমে তা নির্মুল সম্ভব হবে।

No comments: