বড়লেখায় ওজনে কম দেয়ায় ডিলার আটক : ২০ হাজার টাকা জরিমানা

আব্দুর রব: মৌলভীবাজারের বড়লেখায় হত দরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরের সরকারী কর্মসুচির চাল বিক্রিতে ওজনে কম দেয়ায় শুক্রবার দুপুরে আমির উদ্দিন নামে এক ডিলারকে ভ্রাম্যমান আদালত আটক করেছে। বিকেলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভুমি) সমীর বিশ্বাস ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

ভ্রাম্যমান আদালত সুত্রে জানা গেছে, উপজেলার দক্ষিণভাগ (দ.) ইউপির কলাজুরা বাজারের ডিলার আমির উদ্দিন শুক্রবার সকাল থেকে হত দরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরের চাল বিক্রয়ে ওজনে কম দিয়ে জনপ্রতি দুই কেজি করে চাল আত্মসাত করেন। নিয়ম অনুযায়ী ৩০০ টাকায় ৩০ কেজি করে চাল দেয়ার কথা। কিন্তু তিনি জনপ্রতি ২৮ কেজি করে চাল বিতরণ করতে থাকেন। খবর পেয়ে সহকারী কমিশনার (ভুমি) সমীর বিশ্বাস সরেজমিনে হাতে নাতে ওজনে কম দেয়ার ঘটনা প্রত্যক্ষ করে ডিলারকে আটক করে নিয়ে যান। বিকেলে ভোক্তা অধিকার আইনে ডিলার আমির উদ্দিনকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

সহকারী কমিশনার (ভুমি) সমীর বিশ্বাস ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ভবিষ্যতে ওজনে কম দেবেন না মর্মে অঙ্গিকারনামা দেয়ায় জরিমানা আদায় করে ডিলার আমির উদ্দিনকে ছেড়ে দেয়া হয়েছে। ওজনে ৩০ কেজির ১ গ্রামও কম দেয়া আইনে দ-নীয় অপরাধ।

এব্যাপারে ডিলার আমির উদ্দিন জানান, খাদ্য গোদাম থেকে সরবরাহকৃত ৫০ কেজির বস্তায় ২-৩ কেজি চাল কম থাকায় বাধ্য হয়ে ওজনে ৩০ কেজির চেয়ে কিছু কম দিয়েছিলেন।

No comments: