জুড়ীতে ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৭ পালিত

সাইফুল ইসলাম সুমন: মৌলভীবাজারের জুড়ীতে ৩৮তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালিত হয়েছে। জুড়ী উপজেলা প্রশাসন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এর আয়োজনে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এর তত্ত্বাবধানে ২৩ ও ২৪ এপ্রিল উপজেলা পরিষদ মিলনায়তনে এ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালিত হয়। 

বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে উপজেলার টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজ, জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়, মক্তদীর বালিকা উচ্চ বিদ্যালয়, ফুলতলা বশির উল্লাহ উচ্চ বিদ্যালয়, নীরোদ বিহারী উচ্চ বিদ্যালয়, জায়ফরনগর উচ্চ বিদ্যালয়, হাজী ইনজাদ আলী উচ্চ বিদ্যালয়, হোছন আলী উচ্চ বিদ্যালয় সহ অন্যান্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রদর্শনী রাখা হয়। 

প্রদর্শনীতে ঘুরে দেখা গেছে- বিভিন্ন প্রকার সৌর বিদ্যুৎ উৎপাদন, গরীবের ফ্রিজ, ভূমিকম্প সহনশীল বাড়ি, সতর্কবার্তা, ব্যাটারী চার্জ, এয়ারকুলার, হৃৎপিন্ড, কান, মস্তিস্ক, ইলেকট্রিক সর্ক, খেজুরের পাতার ফুল, কাগজের ফুল, পানির পাম্প, ভাসমান ব্রীজ, হিটার সহ অনেক বিষয় প্রদর্শনীতে রাখা হয়েছে। কিছু অভিজ্ঞ ছাত্র ও ছাত্রীরা এসব বিষয়ে দর্শকদের কাছে উপস্থাপন করছে। 

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান গুলশান আরা মিলি, উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত বর্ণালী পাল, উপজেলা মাধ্যমিক একাডেমীক সুপারভাইজার আলা-উদ্দিন আহমেদ, টিএনখানম একাডেমী ডিগ্রী কলেজের অধ্যক্ষ অরুন চন্দ্র দাস, মক্তদীর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইসহাক আলী সহ বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষক, ছাত্র, ছাত্রী ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

No comments: