আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো শাহ নিমাত্রার ওরুস মোবারক

সাইফুল ইসলাম সুমন: মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার ফুলতলা বাজারে অবস্থিত হযরত শাহ নিমাত্রা (রহঃ) এর ৪৬তম বার্ষিক ওরুস মোবারক আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হলো। আজ ১৪ এপ্রিল সকালে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়।

গত ১১ এপ্রিল সকালে পতাকা উত্তোলন ও গিলাপ ছড়ানোর মধ্যদিয়ে ৩দিন ব্যাপী এই ঐতিহাসিক ওরুস মোবারক শুরু হয়ে আজ ১৪ এপ্রিল সকালে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হয়। 

৩দিন ব্যাপী দিবারাত্রি চলে খতমে শফিনা, খতমে কোরআন, দোয়া ও জিকির আযকার। পাশাপাশী শাহ নিমাত্রা (রহঃ) এর ভক্ত বিন্দ মাজার সংলগ্ন এলাকায় কয়েক শতাধিক কাফেলা তৈরী করে দিবারাত্রি জিকির আযকার করে। কাফেলা গোলুতে সারা রাত চলে গান বাজনা। মাজারে মহিলাদের জন্য ছিল আলাদা ব্যবস্থা। হিন্দু ও অন্যান্য ধর্মাবলম্বিদের জন্যও ছিলো আলাদা ব্যবস্থা। এদিকে ওরুস মোবারকে অংশগ্রহন করতে পার্শ্ববর্তী দেশ ভারত ও বাংলাদেশের বিভিন্ন স্থান থেকেও লক্ষ লক্ষ মানুষ আসে।

এই ওরুস মোবারককে কেন্দ্র করে মাজার সংলগ্ন মাঠে চলে বিভিন্ন পন্যের বিশাল মেলা। রয়েছিলো শিশুদের জন্য বিনোদনের ব্যবস্থাও। এই ওরুস মোবারকে জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে লক্ষ লক্ষ মানুষ অংশগ্রহন করে। এই ওরুস মোবারক একটি সর্বজনীন উৎসবে পরিনত হয়েছে। উক্ত ওরুস মোবারক সফল করতে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনের জন্য পুলিশ ও বিজিবির পাশাপাশি শতাধিক নিজস্ব কর্মীও নিয়োগ দেয়া হয়। 

হযরত শাহ নিমাত্রা (রহঃ) এর ৪৬তম বার্ষিক ওরুস মোবারক সফল ভাবে সম্পন্ন হওয়ায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মাজার কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান মোঃ মাসুক আহমদ ও বর্তমান চেয়ারম্যান মো্. ফয়াজ আলী। 

No comments: