সিলেটে আজ শুরু হচ্ছে আন্তর্জাতিক সিলেট উৎসব

সাইফুল ইসলাম সুমন: সিলেটে আজ পর্দা উঠছে আন্তর্জাতিক সিলেট উৎসবের। আজ সোমবার থেকে দুই দিনব্যাপী এ উৎসব শুরু হবে সিলেট লাক্কাতুরা চা বাগান এলাকায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

জালালাবাদ অ্যাসোসিয়েশন ঢাকার সভাপতি সি এম তোফায়েল সামির সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানের পর শুরু হবে আলোচনাপর্ব। সকাল ১০টায় শুরু হবে সম্ভাবনার সিলেট বিষয়ক বক্তৃতামালা। এতে ‘সিলেটের যোগাযোগ, অবকাঠামো ও নগর উন্নয়ন’ শীর্ষক বিষয়ের ওপর আলোচনায় সভাপতিত্ব করবেন সিলেট সিটি করপোরেশনের মেয়র (সাময়িক বরখাস্তকৃত) আরিফুল হক চৌধুরী। বিষয়বস্তু উপস্থাপন করবেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব। মুখ্য আলোচকের দায়িত্ব পালন করবেন অবকাঠামো বিশেষজ্ঞ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী। নির্ধারিত আলোচক হিসেবে থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও পুর প্রকৌশল বিভাগের অধ্যাপক প্রফেসর ড. জহির বিন আলম। এরপর শুরু হবে সিলেটের পর্যটন ও পরিবেশ উন্নয়ন শীর্ষক আলোচনাপর্ব। ওই আলোচনায় সভাপতিত্ব করবেন সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। বিষয়বস্তু উপস্থাপন করবেন পর্যটন বিশেষজ্ঞ মো: জামিউল আহমেদ। মুখ্য আলোচকের দায়িত্ব পালন করবেন সাবেক এমপি নাজিম কামরান চৌধুরী। নির্ধারিত আলোচক থাকবেন পর্যটন বিশেষজ্ঞ ডা: জাকারিয়া হোসেন। ‘সিলেটের বিনিয়োগ, উন্নয়ন ও প্রবাসীদের সুযোগ ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনাপর্বে সভাপতিত্ব করবেন জেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর রহমান। বিষয়বস্তু উপস্থাপন করবেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান ড. আহমদ আল কবির। মুখ্য আলোচকের দায়িত্ব পালন করবেন ব্যাংক এশিয়ার সাবেক চেয়ারম্যান এম সাফওয়ান চৌধুরী। নির্ধারিত আলোচক থাকবেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের পরিচালক ড. তৌফিক রহমান চৌধুরী, সিলেট চেম্বারের প্রেসিডেন্ট সালাহ উদ্দিন আলী আহমদ ও এনআরবি ব্যাংকের চেয়ারম্যান মাহতাবুর রহমান নাসির।

পরদিন ৭ মার্চ সিলেটের শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ের ওপর আলোচনায় সভাপতিত্ব করবেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির সাবেক ভিসি প্রফেসর মো: আব্দুল আজিজ। বিষয়বস্তুর উপস্থাপক থাকবেন ব্র্যাকের ভাইস চেয়ারম্যান ড. আহমদ মোশতাকুর রাজা চৌধুরী। মুখ্য আলোচক হিসেবে থাকবেন প্রখ্যাত অর্থনীতিবিদ ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ। নির্ধারিত আলোচক থাকবেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. সালেহ উদ্দিন আহমদ।

সিলেটের স্বাস্থ্য খাতের উন্নয়ন ও সম্ভাবনা শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করবেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্রিগেডিয়ার ডা: এম এ মালিক। বিষয়বস্তুর উপস্থাপক হিসেবে থাকবেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. আহমদ আল সাবির। মুখ্য আলোচকের দায়িত্ব পালন করবেন জাতীয় অধ্যাপক ডা: শাহলা খাতুন। নির্ধারিত আলোচক থাকবেন বিএমএর অতিরিক্ত মহাপরিচালক ডা: মো: ইহতেশামুল হক চৌধুরী ও সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজের অধ্যাপক ও বিএমএর সহসভাপতি অধ্যাপক ডা: মোর্শেদ আহমেদ চৌধুরী। সিলেটের সাহিত্য ও সংস্কৃতির ধারা শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করবেন প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। আলোচনার বিষয়বস্তু উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. ভীষ্মদেব চৌধুরী। মুখ্য আলোচকের দায়িত্ব পালন করবেন সাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। নির্ধারিত আলোচক থাকবেন প্রফেসর নৃপেন্দ্রলাল দাশ ও মদনমোহন কলেজের অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ। এ ছাড়া অন্যান্য বিষয়ের ওপর আলোচনা হবে। ওই দিন বেলা আড়াইটা থেকে শুরু হবে ‘প্রজন্মের কথামালা’ শীর্ষক আলোচনা। সেই আলোচনায় সভাপতিত্ব করবেন জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি সি এম তোফায়েল সামি। বিকেল ৪টা থেকে শুরু হবে ডকুমেন্টারি প্রদর্শন, কৌতুক, আবৃত্তি ও অন্যান্য পরিবেশনা। সন্ধ্যায় বিরতির পর আবার শুরু হবে দেশ-বিদেশের ও সিলেটী শিল্পীদের সঙ্গীত পরিবেশনা ও গীতি নৃত্যনাট্য। থাকবে সিলেটের নৃত্যসম্ভার ও সঙ্গীত। অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এতে সবার উপস্থিতি কামনা করা হয়েছে।

No comments: