মৌলভীবাজারে নাসের রহমানের আমন্ত্রণে বিট্রিশ এমপিদের আনন্দ ভ্রমণ ও মতবিনিময়

ইমাদ উদ দীন: মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম নাসের রহমানের আমন্ত্রণে আনন্দ ভ্রমণ ও মতিবিনিময় করেছেন বাংলাদেশী যুক্তরাজ্য প্রবাসীদের আমন্ত্রণে ব্যক্তিগত সফরে বাংলাদেশে আসা যুক্তরাজ্যের লেবার পার্টির ৩জন বিট্রিশ এমপি।

১৬ ফেব্রুয়ারি বৃহস্পতিবার নাসের রহমানের ব্যক্তিগত আমন্ত্রণে তারা মৌলভীবাজারের সিকরাইলস্থ মৎস্য খামার, কৃষিক্ষেত আর ওই গ্রাম ঘুরে দেখেন। এসময় তারা স্থানীয় লোকজনের সাথে কথা বলে তাদের সুখ দু:খেরও খোঁজ খবর নেন। তারা গ্রামের মানুষের সাথে কথা বলে সেখানকার মানুষের জীবন যাপন, মৎস্য ও কৃষি ক্ষেতের চাষবাস পদ্ধতি আর নয়ানা ভিরাম প্রাকৃতিক দৃশ্য দেখে মুগ্ধ হন। 

সাবেক অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের প্রতিষ্ঠিত মৌলভীবাজার সদর উপজেলার নাজিরাবাদ ই্উনিয়নের সিকরাইল গ্রামের জালালাবাদ মৎস্য খামারে তারা মাছ ধরেন। এ সময় তারা ওই খামারে নৌকা ভ্রমণসহ নৌকায় বসে হাওরে সূর্যাস্ত উপভোগ করেন। প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজারের ওই গ্রামবাসীরা হঠাৎ বৃটিশ এমপি ও অনান্যদের তাদের গ্রামে অতিথি হিসেবে পেয়ে আনন্দিত হন। এবং ওই সকল বিদেশী অতিথিদের তাদের গ্রামে নিয়ে আসায় প্রয়াত অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের জ্যৈষ্ঠ পুত্র এম নাসের রহমানকে ধন্যবাদ জানান। 

মৎস্য খামার, কৃষিক্ষেত আর গ্রাম ঘুরে দেখার পর বৃটিশ এমপিদের সম্মানে এম নাসের রহমান মৌলভীবাজার সদরে তার মালিকানাধীন পাঁচতারকা মানের দোসাই রির্সোটে নৈশ ভোজের আয়োজন করেন। নৈশ ভোজ শেষে বৃটিশ এমপিরা তার সাথে দেশের চলমান রাজনৈতিক অবস্থা,সরকার এবং বিরোধীদলের ভূমিকা,নতুন নির্বাচন কমিশন,গণতন্ত্র ও আইনের শাসন, সংসদ নির্বাচনসহ নানা বিষয়ে মতবিনিময় করেন। মতবিনিময় সভায় বৃটিশ এমপিরা জানতে চান নতুন নির্বাচন কমিশন কেমন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নির্বাচনে যাবে কি না। এমন প্রশ্নে সাবেক এমপি এম নাসের রহমান জানান প্রধান নির্বাচন কমিশনার বর্তমান সরকারের একজন আজ্ঞাবহ লোক। তিনি জনতার মঞ্চ ও আওয়ামীলীগের একজন নিবেদীত কর্মী ছিলেন। সরকার তাদের পছন্দের লোক নির্বাচন কমিশনে বসিয়ে তাদের দিয়ে বিগত নির্বাচনের মত আগামী নির্বাচনও করায়ত্ত করতে চায়। তিনি বলেন সরকারের আইনশৃঙ্খলা বাহিনী ও দলীয় নেতাকর্মীদের হামলা, মামলা আর গুমহত্যায় বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীরা আজ বির্পযস্ত। বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়াম্যান তারেক রহমানের উপর রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত নানা মিথ্যা মামলা। মামলায় বির্পযস্ত নেতাকর্মীদের জেলে রেখে আর শুরুতেই বির্তকিত নির্বাচন কমিশনের প্রশ্ন বিদ্ধ অবাধ, সুষ্ট ও নিরপেক্ষ নির্বাচনে বিএনপি অংশ নিবে কিনা তা দলের নেতাকর্মী ও দলের নীতি নির্ধারকরাই সিন্ধান্ত নেবেন। তবে লেভেল প্লেইং ফিল্ড না হলে বিএনপি কোন পাতানো নির্বাচনে অংশ না নেওয়ারই সম্ভাবনায় বেশি।

তিনি বৃটিশ এমপিদের অনুরোধ জানিয়ে বলেন ভারতের নয়াদিল্লি থেকে ভিসা প্রক্রিয়াকরণ কেন্দ্রটি বাংলাদেশে নিয়ে আসার। যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়া কেন্দ্রটি নয়াদিল্লিতে স্থানান্তরিত হওয়ায় বাংলাদেশীরা চরম দূর্ভোগ পোহাচ্ছেন। তাছাড়া ভিসা প্রক্রিয়াকরণ কেন্দ্রটির কর্মকর্তাদের এগোয়ামি মনোভাবের কারনে টুনকু অভিযোগে বাংলাদেশীরা যুক্তরাজ্যের ভিসাপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। এসকল কর্মকর্তাদের কারণে বাংলাদেশীরা যাতে যুক্তরাজ্যের ভিসা প্রাপ্তি থেকে বঞ্চিত না হন সে বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য অনুরোধ জানান। 

এসময় বৃটিশ এমপিদের পক্ষ থেকে গণপূর্ত ও গৃহায়ণ বিভাগের ছায়া মন্ত্রী রুপা হক এম নাসের রহমানকে ধন্যবাদ ও কৃজ্ঞতা জানিয়ে বলেন আপনাদের আতীথেয়তায় আমরা মুগ্ধ। আপনার কাছ থেকে পাওয়া ভিসা সেন্টার নিয়ে বাংলাদেশীদের দূর্ভোগের বিষয়টি আগামী মঙ্গলবার বৃটেনের হাউস অব কমন্সে তোলব। এবং অনান্য বিষয় গুলোর সমস্যা লাঘবে দু’দেশের উচ্চ পর্যায়ের ব্যাক্তিবর্গের সাথেও আলাপ করব। এসময় তার সাথে ছিলেন জনাথন এসোওয়ার্থ এমপি, আর্টি হন ডেম রোজিও এমপি, লেবার ফেন্ডস অব বাংলাদেশ প্রধান পরিচালক হাওয়ার্ড ডেবার,এলএফবির সাধারণ সম্পাদক সৈয়দ আবুল বাশার,লেবার ফেন্ডস অব বাংলাদেশ সদস্য ও সমন্বকারী আব্দুল হাই,সাবেক মেয়র মুজিবুর রহমান,যুক্তরাজ্যের বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল খালিক, বিএনপি নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুর রহিম রিপন প্রমুখ। দোসাই রির্সোটে রাত্রিযাপন শেষে তারা পরদিন সকালেই মৌলভীবাজার ত্যাগ করেন।

No comments: