জুড়ীতে সূচনা প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সাইফুল ইসলাম সুমন:  সূচনা হচ্ছে অতি দরিদ্র জনগোষ্ঠীর মা ও শিশুদের অপুষ্টি দূরীকরণে একটি সমন্বিত পুষ্টি বিষয়ক কর্মসূচী। সূচনার লক্ষ্য হচ্ছে সিলেট ও মৌলভীবাজার জেলায় অতি দরিদ্র পরিবারে মা ও শিশুদের পুষ্টি পরিস্থিতি উন্নয়নের মাধ্যমে ২ বছরের কম বয়সী শিশুদের খর্বতার হার ৩ বছরের মধ্যে অতিরিক্ত ৬% পরিমানে কমিয়ে আনা। 

বিডিএইসএস-২০১৪ সালের জরীপ অনুসারে ২০১১ হতে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশে ৫ বছর বয়সী নীচে শিশুদের খর্বাকৃতি হার ৫১% থেকে ৩৬% হ্রাস পেয়েছে। অন্যদিকে সিলেটে এর হার ৪৯.৬% যা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের চেয়ে বেশী।      

তাই মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় সূচনা প্রকল্পের প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারী সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস) মঙ্গলবার সকালে জুড়ী উপজেলা পরিষদ সভাকক্ষে এ অবহিতকরণ সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাছির উল্লাহ খান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান গুলশান আরা চৌধুরী মিলি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কিশোর রায় চৌধুরী মনি, রনজিতা শর্মা, জুড়ী থানার অফিসার ইনচার্জ জালাল উদ্দিন।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়। পরে স্বাগত বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেন এর ম্যানেজার কোÑঅর্ডিনেশন মাসুদ রানা। পরে সূচনা প্রকল্পের কার্যক্রম সম্পর্কিত একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনা করেন সূচনা প্রকল্পের ইমপ্লিমেন্টিং পার্টনার প্রজেক্ট কো-অর্ডিনেটর আনিছুর রহমান। পরে সূচনা প্রকল্প সম্পর্কিত মুক্ত আলোচনা করা হয়। যেখানে উপস্থিত সকলে প্রকল্প সম্পর্কিত বিভন্ন প্রশ্ন করেন এবং প্রকল্পের কর্মকর্তাবৃন্দ উত্তর দেন। 

সভায় উপস্থিত সকলে সূচনা প্রকল্পের কার্যক্রম সম্পর্কে জানার পর প্রকল্পের কর্মকর্তাদের স্বাগত জানান এবং প্রকল্প কার্যক্রমে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। 

সূচনা প্রকল্পের গভরসেন্স এন্ড কমিউনিটি ডেভলপমেন্ট অফিসার মোঃ আবুবকর এর সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা প্রজেক্ট কোÑঅর্ডিনেটর তৌহিদুর রহমান, মোস্তফা হায়দার, মনিটরিং এন্ড ইভালুয়েশন এন্ড নলেজ ম্যানেজমেন্ট অফিসার শরীফুজ্জামান, রাজীবরায়, নিউট্রেশন টেকনিক্যাল ম্যানেজার ফাতেমা কানিজ।



No comments: