শিগগিরই রদবদল আসছে মন্ত্রিসভায়

জুড়ী টাইমস সংবাদ: রদবদল আসছে মন্ত্রিসভায়। এতে বাদ পড়তে পারেন অন্তত চার মন্ত্রী। আর নতুন আসতে পারেন আরো চার মন্ত্রী। সরকারের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে এ রদবদল মধ্য জানুয়ারির আগেই শেষ হবে বলে জানা গেছে। গতকাল সোমবার সচিবালয়ের বিভিন্ন সূত্র এমন তথ্য জানিয়ে বলেছে, পুরো বিষয়টিই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ হাতে সামলাচ্ছেন। বাদপড়া এবং যুক্ত হওয়ার দুটো তালিকাই এখন প্রধানমন্ত্রীর ‘ল্যাপটপে সেভ’ করা রয়েছে। রাষ্ট্রপতির পরামর্শ নিয়ে প্রধানমন্ত্রী তালিকা দুটির ‘প্রিন্ট’ দেয়ার পরই মন্ত্রিপরিষদ বিভাগ মন্ত্রিসভার ‘নবাগতদের’ শপথ গ্রহণের আমন্ত্রণ জানাবে। আর বাদপড়া মন্ত্রিদের অব্যাহতি জানাবে।

একাধিক সূত্র জানিয়েছে, সরকারের বর্ষপূর্তি উপলক্ষে মন্ত্রিসভা রদবদলে কাকে রাখবেন আর কাকে বাদ দেবেন তা একান্তই প্রধানমন্ত্রীর নিজস্ব ব্যাপার। কিন্তু এ ক্ষেত্রে মন্ত্রিপরিষদের সদস্যদের কার্যক্রম মূল্যায়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রী ইতোমধ্যে বিভিন্ন মন্ত্রণালয় পরির্দশন করেছেন। কোনো কোনো মন্ত্রণালয় একাধিকবার পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি বেশ কিছু নির্দেশনা দেন। সে সব নির্দেশনার বাস্তবায়ন কতটুকু হয়েছে তা তিনি পরখ করতে চান। এরই ভিত্তিতে মূল্যায়ন করা হচ্ছে মন্ত্রিদের পারফরম্যান্স।

জানা গেছে, কোনো কোনো মন্ত্রির পারফরম্যান্সে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী। আবার কারো পারফরম্যান্সে সন্তুষ্ট। আবার কোনো কোনো মন্ত্রির কার্যক্রমে দলের ভাবমূর্তি বেশ কিছুটা ক্ষুণ্য করেছে। এ সব বিবেচনায় কে বাদ পড়বেন আর থাকবেন তা প্রধানমন্ত্রীর ওপর নির্ভর করছে। সূত্র মতে, বিভিন্ন সময় বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্য করার অভিযোগে মন্ত্রিসভা থেকে ছিটকে পড়তে পারেন তিন মন্ত্রী। আর বার্ধক্যজনিত কারণে মন্ত্রিসভা থেকে একজন মন্ত্রী অবসর পেতে পারেন। মন্ত্রিসভায় থাকা কারো কারো মন্ত্রণালয় পরিবর্তন হতে পারে।

সূত্র আরো জানায়, মন্ত্রিসভায় যুক্ত হতে পারে অন্তত চারজন নতুন মুখ। তবে এই চারজনের জন্য প্রায় ১২ জনের একটি তালিকা প্রধানমন্ত্রীর হাতে রয়েছে। আটটি বিভাগ থেকে বিভিন্ন মাধ্যমে যাচাই-বাছাই করে তৈরি করা হয়েছে এই তালিকা। তালিকা প্রণয়নের ক্ষেত্রে জনপ্রিয়তা, জনসম্পৃক্ততা, দলীয় নেতাকর্মীদের সঙ্গে সম্পৃক্ততা ও উন্নয়নের বিষয়গুলো গুরুত্ব পেয়েছে। এই ১২ জনের মধ্য থেকে কোনো চারজন মন্ত্রী হবেন তা প্রধানমন্ত্রী মর্জির ওপর নির্ভর করছে বলে জানা গেছে। নতুন মুখ হিসেবে মন্ত্রিসভায় যারা যুক্ত হবেন তারা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাবেন। আর নতুন যুক্ত হওয়াদের মধ্যে দুজন পুরুষ এবং দুজন মহিলা সংসদ সদস্যের নাম রয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

সরকার ও আওয়ামী লীগের দায়িত্বশীল মহলে খোঁজ নিয়ে জানা গেছে, মন্ত্রিসভায় নতুন মুখ আনার ক্ষেত্রে যেসব জেলায় আওয়ামী লীগের কোনো কেন্দ্রীয় নেতা বা সরকারের কোনো মন্ত্রী নেই সেসব জেলাকে গুরুত্ব দেয়া হচ্ছে। দলীয় পদ-পদবি নেই তবে দলের জন্য নিবেদিত প্রাণ ও অভিজ্ঞতাসম্পন্ন রাজনীতিক হিসেবে পরিচিতদের মূল্যায়ন করা হতে পারে।

No comments: