অাজ জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশ

জুড়ী টাইমস সংবাদ: চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার ৯২.৩৩ শতাংশ। আর জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী পরে শিক্ষামন্ত্রী জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে ধরেন। তিনি বলেন, এবার দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৩ লাখ ৪৬ হাজার ৯৫৯ জন। এর মধ্যে পাস করেছে ২১ লাখ ৮৩ হাজার ৯৭৫ জন। এবারে ৯ হাজার ৪৫০টি প্রতিষ্ঠান থেকে সব শিক্ষার্থী পাস করেছে। গতবারের চেয়ে এবার ৮৬৭টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। অন্যদিকে শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৮। গতবার এই সংখ্যাটি ছিল ৪৩।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আরও জানান, শুধু আট বোর্ডের অধীন জেএসসি পরীক্ষায় পাসের হার ৯২.৮৯ শতাংশ। এই পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৬১৯ জন। এর মধ্যে পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন।

এবার জেএসসি পরীক্ষায় বিদেশের আটটি কেন্দ্রে ৬২৬ জন পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে পাস করেছে ৬২৩ জন শিক্ষার্থী। অর্থাৎ বিদেশের কেন্দ্রে পাসের হার ৯৯.৫২।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই ফল হস্তান্তরের পর দুপুর ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এবং ওয়েবসাইটেও ফলাফল প্রকাশ করা হবে।

No comments: