প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী শুরু হয়েছে আজ

জুড়ী টাইমস সংবাদ:  বত্রিশ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণের মধ্যদিয়ে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে আজ। রবিবার সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এবার প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়ার কথা । প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়িতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন। দেশের বাইরে ১১টিসহ সারাদেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে হবে এ পরীক্ষা শেষ হবে আগামী ২৭ নভেম্বর।

প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল এবং ইবতেদায়িতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। এবার প্রাথমিকে দুই হাজার ৮৫৭ জন এবং ইবেতেদায়িতে ৯০ জন অটিস্টিক শিক্ষার্থী অংশ নেবে। প্রতিবন্ধী ও অটিস্টিক শিক্ষার্থীরা অন্যবারের মতো এবারো অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে।

প্রথম দুবছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার। প্রাথমিক সমাপনীতে এবার ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫০০ জনকে বৃত্তি প্রদান করা হবে বলে এর আগে জানায় মন্ত্রণালয়। ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাক্রমে ৩০০ ও ২২৫ টাকা
হারে বৃত্তি পায়। চলতি বছরের পরীক্ষা শেষে ২৭ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

পরীক্ষার সময় সূচি : প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ইবতেদায়িতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

নিয়ন্ত্রণ কক্ষ : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০২৯৫১৫৯৭৭ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নম্বর ০২৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯, ০১৭১২৪১৩১০০,

No comments: