জুড়ী উপজেলা যুবলীগ সম্মেলন ও ভাবনা

শেখরুল ইসলাম: মৌলভীবাজার যুবলীগের ইতিকথা- বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্টা ১৯৭২ সালের ১১ নভেম্বর। সারা দেশে আওয়ামী যুবলীগের কার্যক্রম যদিও ছিল কিন্তু ১৯৮০ দশকের দিকে আমার নিজ জেলা মৌলভীবাজার যুবলীগের কার্যক্রম শুরু হয়। 

খুব সম্ভবত ১৯৮০- ৮১ কার্যকরি পরিষদ গঠন করে মৌলভীবাজার জেলা যুবলীগের কার্যক্রম শুরু হয়। তাঁর ধারাবাহিকতায় ১৯৮৫- ১৯৮৮ সালে মৌলভীবাজার জেলার তৎকালীন বড়লেখা উপজেলা যুবলীগের কার্যক্রম কার্যকরি কমিটির মাধ্যমে যাএা শুরু করে। ১৯৯০ সালে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলা যুবলীগের কার্যক্রম শুরু হয় আনুষ্টানিকভাবে। ১৯৯১ সালে তৎকালীন সময় কুলাউড়া উপজেলার অধিনস্থ জুড়ীর জায়ফরনগর ইউনিয়ন  জনমিলন কেন্দ্রে আহবায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে শুভ যাএা শুরু হয়। 

প্রতিষ্টাতাকালীন যুবলীগের আহবায়ক ছিলেন মরহুম শাহজান ভাই ( কামিনীগঞ্জ বাজার) যুগ্ন আহবায়ক ছিলেন আজকের জুড়ী উপজেলা যুবলীগের সভাপতি এড: আব্দুল খালিক ( ভোগতেরা) ইমরুল ষ্টুডিও মালিক ইমরুল ইসলাম ( কামিনীগঞ্জ বাজার) খলু ভাই ( ভবানীপুর) আমার বড় ভাই মাসুক আহমদ( ভোগতেরা) সহ অন্যরা। তখন ১৯৯২ সালে সম্মেলনে জুড়ীর আজকের  শিশুপার্কে আহবায়ক কমিটি অনুমোদিত হয়। তখন মৌলভীবাজার জেলা যুবলীগের সভাপতি ছিলেন সাবেক সমাজকল্যান মন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী ও সাধারন সম্পাদক ছিলেন আজকের মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জনাব নেচার আহমদ। সময়তো আর থেমে থাকেনা সময় সুযোগ কে কাঁজে লাগিয়ে  ২০০৪ সালের ২৪ শে আগষ্ট জুড়ী নতুন উপজেলা গঠিত হলো। বাড়লো নেতৃত্বের প্রতিযোগিতা  হলো ২০০৪ সালের সম্ভবত মে মাসে গঠিত হলো জুড়ী উপজেলা যুবলীগের আহবায়ক কমিটি। আহবায়ক ছিলেন এড: আব্দুল খালিক সিনিয়র যুগ্ন আহবায়ক মামুনুর রশিদ সাজু ও রিংকু রঞ্জন দাশ। ২০০৯ সালের ৩১ শে মে জুড়ীর ঐতিহাসিক শিশু পার্কে সম্মেলন এর মাধ্যমে  নতুন নেতৃত্ব যা প্রতিষ্টিত হয়েছিল যা আজকের যুবলীগ। সেই থেকে যে পথচলা গন্তব্যপথের সন্ধ্যানে এই পথ চলা। নিজের চোঁখে দেখার যে ইতিহাস মৌলভীবাজার জেলা যুবলীগের সভাপতি জনাব আলহাজ্ব ফজলুর রহমান ও সাধারন সম্পাদক নাহিদ আহমদের নেতৃত্বে ঐক্যবন্ধ নেতৃত্বে সুসংঘটিত মৌলভীবাজার জেলা যুবলীগের প্রতিটি ইউনিট। সময়ের পালাবদলে জুড়ী উপজেলা যুবলীগের সম্মেলন অতি সন্নিকটে সেই ইতিহাসের সাক্ষী হতে আগামী সম্মেলন অতি গুরুত্ববহতা রাখে। যতদুর জানামতে সেই সম্মেলনে বর্তমান কার্যকরি পরিষদের অনেকে হয়ত দৃশ্যত থাকবে না নতুনদের আগমনে যুবলীগের প্রতিষ্টাতা শেখ ফজলুল হক মনি স্থৃতিময় মৌলভীবাজার জেলার ফজলু ভাই ও নাহিদ ভাইয়ের জুড়ীর খালিক ভাই ও রিংকু রঞ্জন দাশ এর পরবর্তী যোগ্য সৎ দক্ষ পরীক্ষিত নির্যাতিত সটিক আওয়ামী পরিবারের মাঠের কর্মী প্রতিষ্টিত হোক প্রত্যাশা করি। নিজেদের মাঝে বাড়তে থাকুক নতুনদের নেতৃত্বের মাঝে প্রতিযোগিতা পাশাপাশি দুর হোক ব্যাক্তিগত দুরত্ব ব্যাক্তিগত প্রতিহিংসা। সবশেষে প্রার্থনা করি সেই কবে থেকে প্রবাহমান  সঠিক নেতৃত্বের ধারাবাহিকতা যেন থাকে সর্বএ সেই প্রত্যাশা আগামী জুড়ী উপজেলা যুবলীগের সম্মেলন ঘিরে।

লেখক: মো: শেখরুল ইসলাম- সাধারন সম্পাদক পদপ্রার্থী- জুড়ী উপজেলা যুবলীগ।

No comments: