শ্রীমঙ্গলে উচ্ছেদ আতঙ্কে ৩ চা শ্রমিক পরিবার

শ্রীমঙ্গল প্রতিনিধি: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার কালিঘাট ইউনিয়নের সোনাছড়া চা বাগানের ৩টি চা শ্রমিক পরিবার উচ্ছেদ আতঙ্কে ভোগছে। দীর্ঘদিন ধরে এ তিন পরিবার এ চা বাগানে বসবাস করে আসছে। 

চা শ্রমিকরা জানায়, গত আগস্ট মাসে প্রেমসাগর রবিদাশ নামের এক চা শ্রমিক পরিবারকে বাগান ম্যানেজার উচ্ছেদ করেছে। ফলে তারাও উচ্ছেদ আতঙ্কে ভোগছে। শনিবার ((২৯ অক্টোবর) বাগানের ৭নং টিলার গাছপালা কেটে উচ্ছেদ শুরু করেছে বাগান কর্তৃপক্ষ। এখন উচ্ছেদ আতঙ্কে ভোগছে এই তিন চা শ্রমিক পরিবার। পরিবার তিনটি হচ্ছে-দিগেন্দ্র নায়েক (৪৬), কানাই বেনবংশী (৪০) ও রঞ্জিত বেনবংশীর (৩২) পরিবার। 

সরেজমিনে গিয়ে তাদের সাথে কথা বলে জানা গেছে, ১৯৮৩ সাল থেকে এখানে বসবাস করে আসছে তারা। এখন হঠাৎ করে যদি তাদেরকে উচ্ছেদ করা হয় তাহলে তারা ছেলেমেয়েকে নিয়ে কোথায় যাবে? এ ব্যাপারে চা বাগান ব্যবস্থাপক হুমায়ুন রশিদ মজুমদার জানান, চা বোর্ডের নির্দেশ অনুযায়ী-প্রতি বছর চায়ের উৎপাদন বাড়াতে হবে, সেজন্য বাগান বিস্তৃত করতে হবে। চা গাছের চারা বাড়াতে হবে। কিন্তু তারা বাঁধাগ্রস্ত করছে। যে তিন পরিবার চা বাগানে কর্মরত আছে তাদের এ বাগানেই অন্য বাড়ি আছে। তাদের মধ্যে দিগেন্দ্র নায়েক স্থায়ী চা শ্রমিক ও অন্য ২জন বাগানের কোনো শ্রমিক না। গত তিন বছর ধরে তারা এ চা বাগানের জায়গা দখল করে আছে। যদি তারা তাদের নিজ বাড়িতে যেতে না চায়, তাহলে তাদেরকে অন্য কোনো জায়গায় বসবাসের সুযোগ করে দেয়া হবে।

No comments: