কুলাউড়ার মোঃ জালাল উদ্দিন আহমেদ চৌধুরী জাতিসংঘে প্রথম বাংলাদেশি প্ল্যানিং অফিসার

বিশেষ প্রতিনিধি : কুলাউড়ার কৃতি সন্তান বাংলাদেশী পুলিশ কর্মকর্তা মোঃ জালাল উদ্দিন আহমেদ চৌধুরী জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ‘প্ল্যানিং অফিসার, পি-৪’ পদে যোগ দিয়েছেন। তিনি প্রথম কোনো পুলিশ কর্মকর্তা হিসেবে এ পদে যোগ দেন। এর আগে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) পদে মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স শাখার দ্বায়িত্বে ছিলেন তিনি। সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর ইউনামিড দারফুর মিশনে যোগদানের জন্য ১ অক্টোবর ঢাকা ছাড়েন পুলিশের এই কর্মকর্তা। 

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, ঢাকা থেকে জালাল চৌধুরী সরাসরি ইতালি যান। সেখানে ৭ দিনের প্রশিক্ষণ শেষে, দক্ষিণ সুদানে দারফুর মিশনে দায়িত্ব গ্রহণ করেন তিনি। ৩১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জালাল চৌধুরীর মিশনে যোগদান সম্পর্কে আদেশ জারি করা হয়। বাংলাদেশ থেকে ‘প্ল্যানিং অফিসার, পি-৪’ পদে ৪ জন পুলিশ কর্মকর্তা আবেদন করেছিলেন। প্রাথমিকভাবে দুজনকে মনোনীত করা হয়। শেষে চূড়ান্ত নিয়োগ পান তিনি। 

ঢাকা ছাড়ার আগে সম্প্রতি পুলিশ সদর দপ্তরে এই কর্মকর্তার সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। এতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে কতটা আশাবাদী এমন প্রশ্নের জবাবে জালাল চৌধুরী বলেন, ‘আসলে এর আগে যখন জাতিসংঘ মিশনে আমি দায়িত্ব পালন করেছি তখন আমাদের হেড অব পলিসি হিসেবে যিনি ছিলেন, তিনি আমাকে নিজের অনুপস্থিতিতে ‘ভারপ্রাপ্ত’ হিসেবে দায়িত্ব দিয়ে যেতেন। মূলত এ কারণেই দায়িত্ব পালনের বিষয়ে আমার আত্মবিশ্বাস তৈরি হয়েছে।’ সহকর্মীদের সহযোগিতা নিয়ে ঠিকভাবে দায়িত্ব পালনে সফল হবেন বলে আশা প্রকাশ করেন তিনি। 

কুলাউড়া উপজেলার কাদিপুর ইউনিয়নের কৃতি সন্তান মোঃ জালাল উদ্দিন আহমেদ চৌধুরী ৯০ এর দশকে মাছুম চৌধুরী নামে বেশ কয়েকটি উপন্যাস লিখে তখন ব্যাপক আলোচনায় আসেন। পাঠক মহলে উপন্যাসগুলো বেশ সমাদৃত হয়। এর পর তিনি বিসিএস পরীক্ষা দিয়ে পুলিশের এএসপি পদে যোগদান করেন। সম্প্রতি কুলাউড়ায় কর্মরত সাংবাদিকদের সাথে একমতবিনিময় সভায় মিলিত হয়েছিলেন তিনি।সাংবাদিকদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন সাপ্তাহিক কুলাউড়ার ডাক পত্রিকার বার্তা সম্পাদক ও নিউ নেশন প্রতিনিধি এম. মছব্বির আলী, দিনকাল প্রতিনিধি মোক্তাদির হোসেন, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম, যুগ্ম সম্পাদক শরীফ আহমেদ, নতুন সময়ের মৌলভীবাজার জেলা প্রতিনিধি মাহফুজ শাকিল, সাংবাদিক শ্রী বিশ্বজিৎ দাস, জসিম চৌধুরী, এস আলম সুমন প্রমুখ।

No comments: