গায়ক বব ডিলান পেলেন সাহিত্যে নোবেল

জুড়ী টাইমস সংবাদঃ এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন প্রখ্যাত মার্কিন গায়ক-গীতিকার বব ডিলান। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকাল ৫টায় পদক জয়ী হিসেবে বব ডিলানের নাম ঘোষণা করা হয়।

মার্কিন সংগীতের ইতিহাসে নতুন কাব্যিক ধারা সৃষ্টির স্বীকৃতি হিসেবে ৭৫ বছর বয়সী এই মার্কিন কিংবদন্তি গায়ককে এ বছরের নোবেল সাহিত্য পুরস্কারে ভূষিত করা হলো।

ইতিহাসের প্রথম গীতিকার হিসেবে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পদক জিতলেন বব ডিলন। পাশাপাশি, উপন্যাসিক মরিসনের পর প্রথম মার্কিনি হিসেবে সাহিত্যে নোবেল জিতলেন তিনি। ১৯৯৩ সালে নোবেল জিতেছিলেন টনি মরিসন।
নোবেল পুরস্কারের জন্য বব ডিলানকে বেছে নেওয়ার কারণ হিসেবে সুইডিশ একাডেমির স্থায়ী সেক্রেটারি সারা দানিয়াস বলেছেন, ‘ইংরেজী ভাষার ইতিহাসে বব ডিলান একজন উঁচুমানের কবি। ৫৪ বছর ধরে তিনি নিজেকে নতুন করে আবিষ্কার করে চলেছেন, পাশাপাশি নব পরিচয়ের সৃষ্টি করছেন।’
বব ডিলানের জন্ম ১৯৪১ সালে। তার প্রকৃত নাম অ্যালেন জিমারম্যান। ইংরেজ কবি ডিলন টমাসের নাম থেকে পরে তিনি নিজের নামকরণ করেন বব ডিলান।
তার সঙ্গীত ক্যারিয়ার শুরু হয় ১৯৫৯ সালে মিনেসোটার একটি কফি হাউজে। এরপর সেখানকার বিভিন্ন কফি হাউজেই গাইতেন তিনি। ষাটের দশকে জনপ্রিয় হয়ে উঠেন এই কিংবদন্তি রক শিল্পী। হাতে গিটার ও গলায় ঝলানো হারমোনিকা হয়ে উঠে তার ট্রেডমার্ক।
সেই সময় তার ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’ এবং ‘দ্য টাইমস দে আর আ-চেইঞ্জিং’ এর মতো গানগুলো পরিণত হয়েছিল যুদ্ধবিরোধী আন্দোলনের গণসঙ্গীতে।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পক্ষে নিউ ইয়র্কে আয়োজিত কনসার্ট ফর বাংলাদেশে জর্জ হ্যারিসন, রবিশঙ্করের সঙ্গে বব ডিলানও ছিলেন।
আগামী ১০ডিসেম্বর স্টকহোমে ডিলানের হাতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া গবে। পুরস্কার হিসিবে তিনি ৮০ লাখ ক্রোনার পাবেন।

No comments: